চট্টগ্রাম ব্যুরো

  ০৫ অক্টোবর, ২০২২

ব্যাডমিন্টন কোর্ট বানাতে গিয়ে মিলল ‘বিশ্বযুদ্ধের গোলা’

চট্টগ্রামের একটি আবাসিক এলাকায় ব্যাডমিন্টন খেলার কোর্ট তৈরির জন্য মাটি কাটতে গিয়ে বেরিয়ে এসেছে ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের’ সময় ব্যবহৃত বিমানবিধ্বংসী কামানের গোলা।

নগরীর পাহাড়তলী থানার মৌসুমী আবাসিক এলাকার ২ নম্বর সড়কের কাছে পরিত্যক্ত একটি জায়গার মাটি কাটতে গিয়ে সোমবার গোলাটি পাওয়া গেছে বলে জানান ওসি মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, ‘সেটা সরিয়ে বোমা নিষ্ক্রিয়করণ দলের কাছে হস্তান্তর করা হয়েছে। তারা সেটা নিষ্ক্রিয় করেছে।’

পরীক্ষা-নিরীক্ষার পর সিএমপির বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটের প্রধান পুলিশ পরিদর্শক আফতাব হোসাইন জানান, ১৭ ইঞ্চি দীর্ঘ ওই ‘লং রেঞ্জ’ শেলটি ১৯৪৩ সালে তৈরি। সুইডিশ কোম্পানি বোফর্স ওই শেলটি তৈরি করেছে। তিনি জানান, ভূমি কিংবা জাহাজ থেকে নিক্ষেপণযোগ্য বিমানবিধ্বংসী কামানের গোলা এটি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এগুলো ব্যবহার করা হয়েছে। গোলাটির পেছনে ফায়ারিং পিনের দাগ আছে। যুদ্ধের সময় এটি নিক্ষেপ করা হয়েছিল কিন্তু কোনো কারণে বিস্ফোরিত হয়নি।

ওসি মোস্তাফিজ বলেন, স্থানীয় কিছু কিশোর-যুবক পরিত্যক্ত জায়গার ঝোপ-জঙ্গল পরিষ্কার করে মাটি কেটে ব্যাডমিন্টন খেলার কোর্ট তৈরি করছিল। সে সময় তারা শেলটি দেখতে পেয়ে পুলিশে খবর দেয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close