প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৩ অক্টোবর, ২০২২

লাইমানে রুশ বাহিনীকে হঠিয়ে দিয়েছে ইউক্রেনীয় সেনারা

রুশ বাহিনীর দখলে থাকা গুরুত্বপূর্ণ শহর লাইমান পুনরুদ্ধার করেছে ইউক্রেনের সেনাবাহিনী। আর এর পরিপ্রেক্ষিতে লাইমান থেকে সেনা প্রত্যাহার করছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, ইউক্রেনের সেনারা শহরটি ঘিরে ফেলায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে ইউক্রেনীয় বাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান সেরি চেরেভাতি এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেন, রাশিয়ার দখলে থাকা লাইমান শহরে ৫ হাজারের বেশি রুশ সেনাকে ঘিরে ফেলা হয়েছে। সেই সঙ্গে শহরটির চারপাশের এলাকা পুনরুদ্ধার করেছে ইউক্রেনীয় বাহিনী। খবর বিবিসি ও রয়টার্সের।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি শনিবার (১ অক্টোবর) এক ভিডিও বার্তায় জানান, ‘দোনেৎস্কের লাইমান শহরে এখন ইউক্রেনের পতাকা উড়ছে। এটি এখন আমাদের সেনাদের দখলে।’

লাইমান শহর পুনরুদ্ধারকে বড় ধরনের সাফল্য হিসেবে দেখছে কিয়েভ। শহরটির বিভিন্ন জায়গায় ইউক্রেনের জাতীয় পতাকা ওড়ানোর ভিডিও প্রকাশ করা হয়। রাশিয়ার সেনাবাহিনী শহরটিকে এত দিন রসদ সরবরাহ রুট হিসেবে ব্যবহার করে আসছিল। কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ এই শহরের নিয়ন্ত্রণ হারানোয় রুশ বাহিনী বড় বিপর্যয়ের মুখে পড়তে পারে বলে মনে করছে কিয়েভ।

ইউক্রেনের চারটি অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণার এক দিন পরই লাইমান পুনরুদ্ধার করল ইউক্রেনের বাহিনী। শুক্রবার ক্রেমলিনে আয়োজিত এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝঝিয়াকে নিজেদের অংশ বলে ঘোষণা দেন।

ইউক্রেনের জাপোরিঝঝিয়ার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রধান ইহোর মুরাশভকে আটক করেছে রুশ বাহিনী। রবিবার তাকে আটকের খবর নিশ্চিত করেছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)। এ ঘটনায় রাশিয়ার কাছে ব্যাখ্যা চেয়েছে সংস্থাটি। ইউক্রেনের বাহিনী যখন দোনেৎস্কের লিমান শহর পুনরুদ্ধার করছে, তখন জাপোরিঝঝিয়ায় নিজেদের অবস্থান পাকাপোক্ত করার চেষ্টা চালাচ্ছে রাশিয়া।

জাপোরিঝঝিয়ার এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। এটি এখন রুশ সেনাদের নিয়ন্ত্রণে থাকলেও পরিচালনা করছেন ইউক্রেনের কর্মীরা। ইউক্রেন দাবি করেছে, ওই বিদ্যুৎকেন্দ্র থেকে বেরিয়ে আরেকটি শহরে যাওয়ার সময় ইহোর মুরাশভকে চোখ বেঁধে তুলে নেওয়া হয়।

এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রাশিয়ার পারমাণবিক শক্তি কর্তৃপক্ষ রোসাটমের কাছে হস্তান্তরের বিষয়ে মুরাশভকে চাপ দেওয়া হচ্ছিল। ধারণা করা হচ্ছে, তিনি এই প্রস্তাবে রাজি হননি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close