নিজস্ব প্রতিবেদক

  ২৯ সেপ্টেম্বর, ২০২২

ডেঙ্গু জ্বরে এক দিনে আক্রান্ত ৫২৪, মৃত ১

দেশে ডেঙ্গু আক্রান্ত বাড়ছেই। ২৪ ঘণ্টায় (মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল পর্যন্ত) ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রেকর্ড ৫২৪ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ ছাড়া ডেঙ্গুতে মৃত্যু হয়েছে একজনের। বুধবার (২৮ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে ২৬ সেপ্টেম্বর দেশে এক দিনে সর্বোচ্চ ৪৮২ ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছিল। পরের দিন মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) কিছুটা কমে ৪৬০ জন ডেঙ্গু রোগী শনাক্ত হন। সবশেষ আজ ৫০০ ছাড়াল ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। এ নিয়ে সারা দেশে হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়াল ১ হাজার ৮২০ জনে। এ ছাড়া ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ৫৫ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫ হাজার ৩৪৬ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ১৩ হাজার ৪৭১ জন।

এ প্রসঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও কীটতত্ত্ববিদ ড. কবিরুল বাশার বলেন, আগেই সতর্ক করেছিলাম, এবার ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ হতে পারে। কিন্তু সেটা আমলে না নিয়ে সিটি করপোরেশন গতানুগতিক কাজ করছে। এখন যে পরিস্থিতি দেখছি তাতে অবস্থার উন্নতি হতে আরো ১৫ থেকে ২০ দিন লাগবে। তিনি বলেন, ঢাকার সব জায়গায় ডেঙ্গু রোগীর হার সমান নয়। যেসব এলাকায় ডেঙ্গু রোগী বেশি, সেখানে মশক নিধনে এক দিনে ক্র্যাশ প্রোগ্রাম চালাতে হবে। মাইকিং, জনসচেতনতা, ওষুধ ছিটানো- সবকিছু একসঙ্গে করতে হবে। কিন্তু সেটা না করায় ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close