নিজস্ব প্রতিবেদক

  ২৯ সেপ্টেম্বর, ২০২২

২৮ হাজার ইভিএম অকেজো

রক্ষণাবেক্ষণের অভাবে এই মুহূর্তে কমপক্ষে ২৭ হাজার ৯০০ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। অকেজো প্রতিটি ইভিএমের মূল্য ২ লাখ ৩৫ হাজার টাকা ধরলে ক্ষতির পরিমাণ প্রায় ৬৪২ কোটি টাকা।

সূত্রমতে, বিভিন্ন স্থানে কার্ডবোর্ডের বাক্সে সংরক্ষণ করা আরো ৪৫ হাজার ৫০০টি ইভিএম স্যাঁতসেঁতে ভাব থেকে ক্ষতির ঝুঁকিতে আছে, যা আসন্ন নির্বাচনে ব্যবহারের অনুপযোগী হয়ে উঠতে পারে। কমিশনের কাছে ১ লাখ ৩ হাজার ব্যবহারযোগ্য ইভিএম ছিল, যা ৭০ থেকে ৮০টি আসনের নির্বাচনে ব্যবহার করা যেতে পারে। তথ্য নির্বাচন কমিশন (ইসি) সূত্রের।

ইসির কর্মকর্তা বলেছেন, মাঠ-স্তরের নির্বাচনী অফিস বা স্কুলরুমগুলোতে অযত্নে থাকায় এ মেশিনগুলোর বেশিরভাগের নিয়ন্ত্রণ ইউনিট, মনিটর, ব্যাটারি এবং তারগুলো এখন অকার্যকর হয়ে পড়েছে। ইসি বিভিন্ন নির্বাচনে ব্যবহারের জন্য ২০১৮ সাল থেকে এ পর্যন্ত পর্যায়ক্রমে দেড় লাখ ইভিএম কিনেছে।

এক কর্মশালায় দেওয়া তথ্যে দেখা যায়, সারা দেশে জেলা ও উপজেলা পর্যায়ে ইসির মাঠ কার্যালয় ও স্কুলরুমে ৯৩ হাজার ইভিএম রাখা আছে। এতে বলা হয়, ইসি অফিসগুলো থেকে পাওয়া তথ্যে দেখা যায়, এই মুহূর্তে ৩০ শতাংশ মেশিন ব্যবহারের অযোগ্য।

প্রেজেন্টেশনে বলা হয়, রক্ষণাবেক্ষণের অভাবে ইভিএমের মেয়াদ বা আয়ু কমে যাচ্ছে। এতে উল্লেখযোগ্য সংখ্যক মেশিন ক্ষতিগ্রস্ত হয়েছে। এমনকি কিছু মেশিনের কিছু অংশ হারিয়েও গেছে। ইসির তথ্যমতে, দেড় লাখ মেশিনের মধ্যে ইসির ফিল্ড অফিস ও স্কুলগুলোতে ৯৩ হাজার, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরিতে (বিএমটিএফ) ৫৪ হাজার ৫০০টি এবং রাজধানীর আগারগাঁওয়ে ইসি অফিসের বেসমেন্টে আড়াই হাজার মেশিন সংরক্ষণ করা হয়।

জানতে চাইলে ইভিএমের প্রকল্প পরিচালক সৈয়দ রাকিবুল হাসান স্বীকার করেন, ইভিএম সংরক্ষণের জন্য যথাযথ স্টোরেজ সুবিধা নেই। এতে কিছু অকেজো রয়েছে। তবে তিনি দাবি করেন, এসব মেশিন মেরামতযোগ্য। মেশিনগুলো ৫ বছরের সার্ভিস ওয়ারেন্টি এবং এক বছরের পার্টস ওয়ারেন্টিসহ কেনা হয়েছে। আমরা এরই মধ্যে বিএমটিএফের কাছে ১০ হাজার ইভিএম চেকিংয়ের জন্য পাঠিয়েছি বলে জানান তিনি। আরো বলেন, এসব মেশিন যদি ঠিক করা যায়, তাহলে আগামী নির্বাচনে ব্যবহার করা হবে। ইসির অনেক কর্মকর্তা মেশিনের ক্ষতির জন্য ইভিএম স্টোরেজ গাইডলাইন না থাকাকে দায়ী করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close