প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ সেপ্টেম্বর, ২০২২

নেপচুন নিয়ে নতুন আগ্রহ

নেপচুনের এক গুচ্ছ ছবি পাঠিয়েছে নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। সেই ছবি দেখে সংশ্লিষ্ট মহল বলছে, গত ৩০ বছরে এই গ্রহটির এত স্পষ্ট ছবি পাওয়া যায়নি! নতুন এসব ছবি নিয়ে তাই বিজ্ঞানীদের মধ্যে নতুন করে আগ্রহ তৈরি হয়েছে।

নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ মহাকাশবিজ্ঞানে নানা ওলটপালট ঘটাচ্ছে। এমন সব ছবি ও ছবির সঙ্গে সংযুক্ত তথ্য তারা প্রকাশ করছে, তাতে মহাকাশবিজ্ঞানের জ্ঞানের পরিধি ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। অবাক হচ্ছেন মানুষ, নতুন করে গবেষণায় মাতছেন জ্যোতির্বিদরা। সম্প্রতি নেপচুনের ছবি নিয়েও তাই ঘটল। নেপচুন গ্রহটির এক গুচ্ছ ছবি তুলে পাঠাল নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। সেই ছবি দেখে সংশ্লিষ্ট মহল বলছে, গত ৩০ বছরে সৌরজগতের শেষ গ্রহটির এত স্পষ্ট ও ঝকঝকে ছবি পাওয়া যায়নি! নতুন এসব ছবি নিয়ে তাই বিজ্ঞানীদের মধ্যে নতুন করে আগ্রহ তৈরি হয়েছে।

সূর্য থেকে পৃথিবী যত দূরে, সূর্য থেকে নেপচুনের দূরত্ব তার তিন গুণ। আর পৃথিবী থেকে নেপচুনের দূরত্ব ৪৩২ কোটি কিলোমিটার। পুরু বরফের চাদরে মোড়া এই গ্রহ। সৌরজগতের এক কোণে অন্ধকার অঞ্চলে ঘোরাফেরা তার। নেপচুনকে ‘আইস জায়েন্ট’ও বলা হয়। মহাকাশ থেকে এই গ্রহকে গাঢ় বেগুনি রঙের দেখায়। তবে সব মিলিয়ে গ্রহটির সম্পর্কে মানুষের জ্ঞান মোটামুটি সীমিতই ধরা যেতে পারে।

সেই অভাব এবার পূরণ করবে জেমস ওয়েবের ছবি। কেননা এবার স্বল্পজ্ঞাত সেই গ্রহটির ওপরে নতুন করে আলো ফেলল জেমস ওয়েব। তার পাঠানো ছবিগুলোতে নেপচুনের বলয়গুলো খুবই স্পষ্ট ফুটে উঠেছে। নেপচুনের বলয় সম্পর্কে বিজ্ঞানীদের আগ্রহ অনেক দিনের। কিন্তু উপযুক্ত প্রযুক্তির অভাবে এত দূরের এক গ্রহের চার দিকের বলয় ভালো করে পর্যবেক্ষণ করাই এত দিন সম্ভব হয়নি। এবার সেটা সম্ভব হতে চলেছে। অতীতে নেপচুনের বলয় যে একেবারেই দেখা যায়নি, তাণ্ডও অবশ্য নয়। নাসার ভয়েজার-২ মহাকাশযানের তোলা ছবিতে শেষবার দেখা গিয়েছিল গ্রহটির বলয়। তবে তারপর থেকে আর এই বলয়ের দেখা পাননি গবেষকরা। জেমস ওয়েবের ছবি আবার সেই সুযোগ করে দিল। তাই তার ছবিগুলো ঘিরে সকলের মধ্যে আগ্রহ তুঙ্গে পৌঁছেছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, তিন দশক আগে নেপচুনের বলয়ের যে ছবি দেখা গিয়েছিল, তা খুবই অস্পষ্ট ছিল। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ সেই তুলনায় অনেকটাই স্পষ্ট ছবি পাঠিয়েছে। এসব ছবি নেপচুন নিয়ে গবেষণা নিঃসন্দেহে অনেক এগিয়ে দেবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close