নিজস্ব প্রতিবেদক

  ২২ সেপ্টেম্বর, ২০২২

রোহিঙ্গাদের সুরক্ষা

জাতিসংঘ-জাপান দিচ্ছে সাড়ে তিন মিলিয়ন ডলার

রোহিঙ্গা শরণার্থীদের সুরক্ষায় জাপান ও জাতিসংঘ শরণার্থীবিষয়ক সংস্থা-ইউএনএইসসিআর ৩.৫ মিলিয়ন ডলারের চুক্তি সই করেছে। বুধবার (২১ সেপ্টেম্বর) এই চুক্তি সই হয়।

কক্সবাজার ক্যাম্পে ও ভাসানচরে বসবাসকারী রোহিঙ্গাদের জন্য এই অর্থ ব্যয় করা হবে। বাংলাদেশে ইউএনএইচসিআর প্রতিনিধি জোহানেস ভ্যান ডার ক্লাউ বলেন, রোহিঙ্গা শরণার্থীদের প্রতি জাপান সরকার ও তাদের জনগণের সমর্থন, বাংলাদেশের সরকার ও জনগণের সঙ্গে তাদের সংহতির জন্য ইউএনএইচসিআর কৃতজ্ঞ।

চুক্তি অনুসারে ইউএনএইচসিআর কক্সবাজার এবং ভাসানচরে ক্যাম্পে তাদের মানবিক সহায়তা অব্যাহত রাখবে।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, ভাসানচর ও কক্সবাজারে রোহিঙ্গা জনগোষ্ঠীর সুরক্ষা, স্বাস্থ্যসেবা, কাজের সুযোগ তৈরি, উন্নত ও নিরাপত্তা বাড়ানোর দৃঢ় আশা নিয়ে এই প্রকল্পে সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাপান।

রাষ্ট্রদূত বলেন, সম্প্রতি কক্সবাজার সফরের সময়, আমি ইউএনএইচসিআর এবং এর অংশীদারদের উদ্ভাবনী কাজ দেখেছি। যেহেতু রোহিঙ্গা সংকট ষষ্ঠ বছরে পড়েছে। মিয়ানমারে তাদের দ্রুত প্রত্যাবাসনের লক্ষ্যে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাওয়ার পাশাপাশি শরণার্থীদের উন্নত ও মর্যাদাপূর্ণ জীবনের জন্য অর্থায়ন অব্যাহত রাখাও অপরিহার্য। এই সংকটের টেকসই সমাধান একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়তে সহায়ক হবে। রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশের সরকার ও জনগণের পাশে দাঁড়াবে জাপান

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close