নিজস্ব প্রতিবেদক

  ২২ সেপ্টেম্বর, ২০২২

প্রশ্ন ফাঁস নিয়ে মাউশি সচিবের ক্ষোভ

প্রশ্ন ফাঁসের ঘটনায় তিন শিক্ষক জেলে, একজন পলাতক, আমরা কাকে বিশ্বাস করব বলে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক।

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে চলমান এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় কেন্দ্র সচিবসহ তিন শিক্ষকের গ্রেপ্তার প্রসঙ্গে বুধবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর রেসিডেন্সিয়াল মডেল কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত এক কর্মশালায় তিনি এ ক্ষোভ প্রকাশ করেন।

জাতীয় শুদ্ধাচার বাস্তবায়ন কৌশল পরিকল্পনা কার্যক্রম বাস্তবায়নে শিক্ষাপ্রতিষ্ঠানে সুশাসন প্রতিষ্ঠায় অংশীজনের সঙ্গে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে সচিব বলেন, ‘আমরা একটা কঠিন সময়ের মধ্যে আছি। আজ শুদ্ধাচার নিয়ে কথা বলছি। প্রশ্নপত্র ফাঁস হয়ে গেছে। পরীক্ষা স্থগিত হয়েছে। দুর্ভাগ্য আমাদের শিক্ষককে অ্যারেস্ট না করে পারিনি। এই লজ্জা নিয়ে আমরা আজ এখানে কর্মশালা করছি। তিনজন শিক্ষক জেলে, একজন পলাতক। আমি কার ওপর বিশ্বাস করব।’

আবু বকর ছিদ্দীক বলেন, ‘আমরা যদি সুশাসন নিশ্চিত করতে চাই, তাহলে নিজেদের আচরণ শুদ্ধ হতে হবে হবে। আমাদের দরকার ভালো অ্যাসেসমেন্ট সিস্টেম। কয়জন টিচারের কোয়ালিটি আছে, প্রশ্ন করে সচিব বলেন, সেসিপে আছে গবেষণা কর্মকর্তা, ওনাদের কি গবেষণা কোয়ালিটি আছে? রিসার্চ ম্যাথডোলজি কি জিনিস জানেন? তাহলে ওনি কী গবেষণা করবেন? আমাদের ৪১ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান। এ ছাড়া অন্যান্য কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠান আছে। তাদের কোয়ালিটি সঠিক আছে কি না? আমরা এখন কোয়ালিটি ফ্রেমওয়ার্ক করছি। নানা কিছু করে টাকা ও কাগজ নষ্ট করছি। কিন্তু বাঁশি যে বাজাবে, তাকে বাঁশি বাজানো শেখাচ্ছি না। তাকে শেখাচ্ছিÍ বাঁশি লম্বা কতটুকু, বাঁশির ছিদ্র কয়টা, বাঁশি দেখতে কেমন- এসব। বাঁশি বাজানো প্র্যাকটিস ছাড়া কেউ শিখতে পারে না। এটা কিন্তু করাচ্ছি না। কেউ কেউ বলছেন, মেধাবীরা শিক্ষকতায় আকৃষ্ট হচ্ছেন না। কীসের প্রতি আকৃষ্ট হবেন, কোথায় আকৃষ্ট হবেন? এগুলো আমাদের খেয়াল করতে হবে।’

অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. বেলায়েত হোসেন তালুকদার, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা ও অংশীজনরা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close