ফেনী প্রতিনিধি

  ২০ সেপ্টেম্বর, ২০২২

মুহুরী নদীর পানি বৃদ্ধি, বাঁধ ভেঙে ৪ গ্রাম প্লাবিত

ফেনী জেলায় মুহুরী নদীর পানি বেড়ে ফুলগাজীতে বেড়িবাঁধের দুই স্থানে ভেঙে চারটি গ্রাম প্লাবিত হয়েছে। ভাঙনের অংশ দিয়ে প্রবল বেগে লোকালয়ে পানি ঢুকে বহু ঘরবাড়ি ও মাছের ঘের প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে বিস্তীর্ণ এলাকার আমনের চারা। এতে এ বছর দ্বিতীয় দফায় বন্যার কবলে পড়ল এ এলাকার মানুষ। এছাড়া পানিতে বহু ঘরবাড়ি ও মাছের ঘের প্লাবিত হয়েছে; তলিয়ে গেছে বিস্তীর্ণ এলাকার আমনের চারা।

পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী আক্তার হোসেন মজুমদার বলেন, উজানের ঢল এবং কয়েক দিনের টানা বর্ষণে ফুলগাজীতে মুহুরী নদীর উত্তর দৌলতপুর ও দক্ষিণ দৌলতপুর অংশে সোমবার (১৯ সেপ্টেম্বর) সকালে ভাঙন দেখা দিয়েছে। এতে করে উত্তর দৌলতপুর, দক্ষিণ দৌলতপুর, ঘনিয়ামোয়া ও জগতপুর গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। সর্বশেষ ১৬ ঘণ্টায় নদীর পানি বিপৎসীমার ৮৬ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হয়েছে।

উত্তর দৌলতপুর গ্রামের শফিউল্লাহ বলেন, হঠাৎ বন্যার পানিতে আমার রোপা ২৫০ শতক আমনের ফসল পানিতে তলিয়ে গেছে। ভেসে গেছে কয়েকটি মাছের ঘের।

দক্ষিণ দৌলতপুর গ্রামের বাসিন্দা আনোয়ার হোসেন বলেন, এবার ১২৫ শতক জায়গায় আমনের চারা লাগিয়েছিলেন। পানি ঢুকে পুরোটাই তলিয়ে গেছে। বানের পানি কাদাযুক্ত হওয়ায় খুব সহজে ধান নষ্ট হয়ে যাবে। দ্রুত পানি না নামলে সব ফসল নষ্ট হয়ে যাবে। এতে করে বিপুল অঙ্কের ক্ষতির সম্মুখীন হতে হবে।

এর আগে গত রবিবার বিকাল থেকে ফেনী-পরশুরাম সড়কের ফুলগাজী বাজার অংশও প্লাবিত হয়। রাতে ফুলগাজী বাজারে পানি উঠে পড়ায় ক্ষতিগ্রস্ত হয় অনেক দোকানপাট। তবে সোমবার সকালে বাজারের পানি নেমে যায়। মহিলা কলেজ রোডের ব্যবসায়ী সাইফুল ইসলাম জানান, প্রতি বছর এভাবে বন্যার পানিতে বাজার তলিয়ে যাওয়ায় ক্ষুদ্র ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হন।

ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুন্নাহার জানান, এরই মধ্যে ভাঙন অংশগুলো পরিদর্শন করে স্থানীয়দের সঙ্গে কথা বলে পানিবন্দি পরিবারগুলোর জন্য শুকনো খাবারের ব্যবস্থা করা হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী আক্তার হোসেন মজুমদার বলেন, পানি নেমে গেলে ভাঙন অংশগুলো মেরামত করা হবে।

চলতি বছরে এটি ফুলগাজী উপজেলায় দ্বিতীয় দফার প্লাবন। এর আগে গত ২০ জুন মুহুরী নদীর চারটি স্থানে ভাঙনের ফলে ২২টিরও বেশি গ্রাম প্লাবিত হয়েছিল। তখনো কৃষকদের ফসলের ব্যাপক ক্ষতি হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close