সেলিম রানা, ফুলপুর (ময়মনসিংহ)

  ১৭ আগস্ট, ২০২২

‘নবীর শিক্ষা করো না ভিক্ষা’

‘নবীর শিক্ষা করো না ভিক্ষা, মেহনত করো সবে।’ সাহিত্যরত্ন শেখ হবিবর রহমানের ‘নবীর শিক্ষা’ কবিতার মতো ভিক্ষা না করার শপথ নিয়েছেন ময়মনসিংহের ফুলপুর উপজেলার পাঁচজন পেশাদার ভিক্ষুক। ভিক্ষুক পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান কর্মসূচির আওতায় উপজেলা সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগে তাদের গরু, অটোরিকশা এবং রিকশাভ্যান দেওয়া হয়।

উপজেলা পরিষদের সামনে আনুষ্ঠানিকভাবে গত সোমবার দুপুরে পয়ারী গ্রামের জমিলা খাতুনকে অটোরিকশা, নগরবেড়া গ্রামের অহেদ আলীকে ভ্যান, নয়াগাঁও গ্রামের জুলেকা খাতুন, ঠাকুরবাখাই গ্রামের তসিরন খাতুন ও চক ঢাকিরকান্দা গ্রামের প্রতিবন্ধী (হাত নেই) আব্দুর রহমানকে গরু দেওয়া হয়েছে। পরে ওই ৫ জন ভিক্ষা করবেন না বলে শপথ করেন। ওই সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউল করিম রাসেল, উপজেলা নির্বাহী কর্মকর্তা শীতেষ চন্দ্র সরকার, পৌর মেয়র শশধর সেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা আক্তার ববি, ফুলপুর থানার অফিসার ইনচার্জ আব্দুল্লাহ আল মামুন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আনিছুর রহমান, সমাজসেবা কর্মকর্তা শিহাব উদ্দিন খান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ কামরুল হাসান কামু, জনস্বাস্থ্য প্রকৌশলী দারুস সালাম প্রমুখ।

উচ্ছ্বাস প্রকাশ করে কজন ভিক্ষুক বলেন, ‘অন্যের কাছে হাত পাততে লজ্জা লাগত। কিন্তু উপায় ছিল না। কিন্তু পেটের ক্ষুধার জ্বালায় উপায় ছিল না। তাই এত দিন ভিক্ষা করে সংসার চালিয়েছি। আশা করি আর হাত পাততে হবে না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শীতেষ চন্দ্র সরকার বলেন, যাচাই-বাছাইসাপেক্ষে প্রকৃত ভিক্ষুকদের বিভিন্ন উপকরণ দিয়ে পুনর্বাসন করা হয়েছে। তাদের জীবন উন্নয়নের জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। উপজেলা সমাজসেবা কর্মকর্তা শিহাব উদ্দিন খান বলেন, ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীকে পুনর্বাসন ও প্রশিক্ষণের মাধ্যমে তাদের আয়বর্ধক কর্মকান্ডে সম্পৃক্ত করাই সরকারের মূল লক্ষ্য। সরকারের উদ্দেশ্যকে শতভাগ বাস্তবায়ন করার লক্ষ্যে সঠিক যাচাই-বাছাইয়ের মাধ্যমে কাজ করে যাচ্ছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close