তাসীন তিহামী, তিতাস (কুমিল্লা)

  ১৪ আগস্ট, ২০২২

গরম ও লোডশেডিংয়ে কদর বেড়েছে হাতপাখার

প্রচণ্ড গরম আর ঘন ঘন লোডশেডিংয়ের কারণে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। গরম থেকে কিছুটা রেহাই পেতে এখন কদর বেড়েছে হাতপাখার। এমন তথ্যই পাওয়া গেছে কুমিল্লার তিতাসে হাতপাখা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে।

উপজেলার বিভিন্ন হাট-বাজারে এখন মিলছে বাহারি হাতপাখা। এছাড়াও হাতপাখা মানুষের কাছে পৌঁছে দিতে রাস্তায় রাস্তায় ঘুরছেন পাখা বিক্রেতারা। এগুলোর মধ্যে রয়েছে তালপাতার পাখা, সুতায় বুনানো পাখা, বিভিন্ন কাপড়ের তৈরি পাখা, প্লাস্টিকের তৈরি পাখা।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাঁশ, বেত ও কাপড় দিয়ে তৈরি করা হাতপাখাগুলো বিক্রি হয় ৩০ থেকে ১০০ টাকা পর্যন্ত। হাতপাখাগুলোর মধ্যে কাপড়ের তৈরিগুলোর দাম কিছুটা কম। বাঁশ ও বেতের ব্যবহারের কারণে অন্যগুলোর দাম বেশি। বাতাকান্দি বাজারে দেখা মেলে সুরুজ মিয়া নামের একজন হাতপাখা বিক্রেতার। সুরুজ মিয়া বলেন, আগে হাতপাখা তেমন বেচাকেনা হতো না। তবে গরম বাড়ার সঙ্গে অতিরিক্ত লোডশেডিং বেড়ে যাওয়ায় হাতপাখার বিক্রি বেড়েছে কয়েক গুণ।

সুরুজ মিয়ার কাছ থেকে হাতপাখা কিনছিলেন রায়হান আহমেদ নিশান্ত। নিশান্ত বলেন, একটি হাতপাখা কিনছি ৭০ টাকা দিয়ে। এ গরমে বিদ্যুৎ যায় আর আসে। তাই হাতপাখার কোনো বিকল্প নেই।

পাখা কিনতে আসা রেহেনা বেগম বলেন, ‘কয়দিন আগে নাতি হইছে। গরমের লাইগ্যা নাতিডারে লইয়া ঘরে থাহন যায় না, গাইম্যা যায়গা। কারেন্টও থাহে না ঠিকমতোন, হের লাইগ্যা হাতপাখা কিনতে আইছি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close