প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৪ আগস্ট, ২০২২

বাঁ-হাতিদের সাফল্য ঈর্ষণীয়

লন্ডনের এক বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত ডান-হাতি ও বাঁ-হাতিদের ওপর লেখা একটি বইয়ে রয়েছে, বাঁ-হাতিদের জীবনের সাফল্য, প্রাপ্তি বা কৃতিত্ব ডান-হাতিদের তুলনায় বেশি ঈর্ষণীয়। বলা হয়ে থাকে, তাদের আইকিউ বেশি এবং সংগীত ও গণিতে তাদের পারদর্শিতা ডান-হাতিদের চেয়ে বেশি ভালো।

আজ (১৩ আগস্ট) আন্তর্জাতিক বাঁ-হাতি দিবস। এ দিবসটি পালন করা হয় প্রতি বছরের ১৩ আগস্ট। আর ক্যাম্পবেল ১৯৯২ সালে লেফট-হ্যান্ডার ক্লাব তৈরি করেছিলেন। তিনিই বাঁ-হাতিদের নিয়ে আন্তর্জাতিক সংঘ তৈরির প্রথম হোতা। দৈনন্দিন কাজে যারা বাঁ-হাতকে প্রাধান্য দেন, তাদের অধিকার রক্ষা ও অসুবিধা দূরীকরণে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৭৬ সাল থেকে এই দিনটিকে বিশ্ব বাঁ-হাতি দিবস হিসেবে উদযাপন করা হয়ে আসছে। ডান-হাতিদেরই পৃথিবী। এর মধ্যে কয়েকজন বাঁ-হাতিকে নিয়ে কে আর মাথা ঘামায়। কিন্তু ডান-হাতিদের এই বিপুল সাম্রাজ্যেও নিজেদের অস্তিত্বকে টিকিয়ে রাখতে এবং জোরের সঙ্গে নিজের অধিকার ঘোষণা করতে এমন একটি দিনের প্রয়োজনীয়তা ছিলই। এই দিবসটির আলোচনায় বাঁ-হাতিদের সুবিধা-অসুবিধার বিষয়গুলোই মূলত উঠে আসে। গবেষণায় দেখা গেছে, বাঁ-হাতিদের ডান পাশের মস্তিষ্ক বেশি ব্যবহৃত হয়। এজন্যই সাধারণত বাঁ-হাতিরা বেশি উদ্ভাবনী ক্ষমতাসম্পন্ন হয়ে থাকে। এর পরও আজকাল আধুনিক সময়ে এসেও বাঁ-হাতিদের নিয়মিতই পড়তে হয় বিভিন্ন সমস্যায়। নিত্যদিনের ব্যবহারের প্রায় সব সরঞ্জামই তৈরি করা হয় ডান-হাতিদের ব্যবহার উপযোগী করে। এজন্য কম্পিউটার ব্যবহার, গাড়ি চালানো, দরজার লক খোলাসহ বিভিন্ন কাজে তাদের নানা ঝক্কি-ঝামেলা পোহাতে হয়।

বিশ্বে পুরুষ-মহিলা মিলিয়ে প্রায় ১০ শতাংশ মানুষ বাঁ-হাতি। বিশ্বের বিখ্যাত মানুষের তালিকায় বাঁ-হাতিদের সংখ্যাটা নেহাত কম নয়। বিখ্যাত বাঁ-হাতিদের মধ্যে রয়েছেন বারাক ওবামা, বিল গেটস, মার্ক জুকারবার্গ, লেডি গাগা, জুলিয়া রবার্টস, ওপরা উইনফ্রে, মারি কুরি, অ্যালবার্ট আইনস্টাইন, হেলেন কেলার, লিওনার্দো দ্য ভিঞ্চি, অ্যারিস্টটল। বিস্ময়কর ক্রীড়াবিদ প্রয়াত মারাদোনা, ব্রায়ান লারা, ওয়াসিম আক্রম, যুবরাজ সিং, সৌরভ গঙ্গোপাধ্যায়, সাকিব আল হাসানের মতো তারকারাও রয়েছেনএই দলে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close