নিজস্ব প্রতিবেদক

  ১২ আগস্ট, ২০২২

১৪ দল হচ্ছে নির্বাচনী জোট

ওবায়দুল কাদের

আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটকে নির্বাচনী জোট হিসেবে আখ্যায়িত করেছেন ক্ষমতাসীন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, এই জোট তাদের নির্বাচনী অ্যালায়েন্স, কৌশলগত জোট। এই জোট কোনো রাজনৈতিক কঠিন আদর্শের ভিত্তিতে গড়ে ওঠেনি।

বৃহস্পতিবার (১১ আগস্ট) রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের এক জরুরি সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সরকার জ্বালানি তেলের দাম বৃদ্ধি করায় ১৪ দলীয় জোটের শরিকরা বিরূপ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। তা কীভাবে দেখছে আওয়ামী লীগ? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘জোটের শরিকদের দলগতভাবে কর্মসূচি দেওয়ার অধিকার আছে। তারা জ¦ালানির দাম বৃদ্ধি প্রতিবাদ করতে চাইলে করবে। এটা তো কোনো সমস্যা না।’ ওবায়দুল কাদের বলেন, ‘আমাদের এই জোট তো নির্বাচনী জোট। সেটা তো কৌশলগত জোট। সেখানে কঠিন আদর্শের কোনো বিষয় নেই। তাহলে জাতীয় পার্টির সঙ্গে আমরা কেন জোট করেছি? এসব ব্যাপার তো বুঝতে হবে।’

জ্বালানি তেলের দাম বাড়ার বিষয়ে দলীয় ফোরামে আলোচনা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘এটা সরকারের ব্যাপার। এটা দলীয় মিটিংয়ে আলোচনা হয়ে করা হয় না। সরকারিভাবে এটা সিদ্ধান্ত হয় এবং এখানে বিদ্যুৎ মন্ত্রণালয়ের প্রধান কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিরোধী কর্মসূচি প্রসঙ্গে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ‘এটা তো গণতন্ত্রের বিষয়। আমরা তাদের বাধা দেব কেন? তারা যদি এই আন্দোলনের সঙ্গে সহিংসতার উপাদান যুক্ত করে, আগুন সন্ত্রাস নিয়ে মাঠে নামে তা হলে আমরা বসে থাকব না?

বিএনপিকে উদ্দেশ করে ওবায়দুল কাদের বলেন, ‘আপনারা প্রতিদিনই সরকারের পতন দেখতে পাচ্ছেন। প্রতিদিনই (তারা) বলে সরকার পালিয়ে যাবে। কোথায় পালাব? আমাদের দেশ বাংলাদেশ। পালানোর ইতিহাস আমাদের নেই। প্রয়োজনে দেশের মাটিতে জেলে যাব। আওয়ামী লীগ পালাবার দল নয়। পালাবার দল আপনারা (বিএনপি)। আপনাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কোথায়? তিনি তো পালিয়ে আছেন, দেশে আসার সাহস পাচ্ছেন না কেন?

ওবায়দুল কাদেরের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্লাহ, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সম্পাদকমণ্ডলীর সদস্য মাহবুবউল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মির্জা আজম, এস এম কামাল হোসেন, আফজাল হোসেন, ফরিদুন্নাহার লাইলী, বিপ্লব বড়ুয়া, সুজিত রায় নন্দী, আমিনুল ইসলাম, সায়েম খান, কার্যনির্বাহী সদস্য রিয়াজুল কবির কাওছারসহ সহযোগী, ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তরের নেতারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close