নিজস্ব প্রতিবেদক

  ০৮ আগস্ট, ২০২২

ঢাকায় শিশুদের করোনা টিকা শুরু ১১ আগস্ট

দেশের ৫ থেকে ১১ বছর বয়সি শিশুরাও কোভিড টিকার আওতায় আসছে। আগামী ১১ আগস্ট ঢাকায় পরীক্ষামূলকভাবে এই কর্মসূচি শুরু হবে। এরপর সারা দেশে শিশুদের টিকাদান শুরু হবে ২৫ আগস্ট।

বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে রবিবার রাজধানীর নিপসম মিলনায়তনে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা জানান স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, শিশুদের দেওয়া হবে বিশেষভাবে তৈরি ফাইজারের টিকা। ১১ তারিখ থেকে আমরা পরীক্ষামূলক টিকাদান শুরু করব। ফল ভালো হলে পুরোদমে শুরু করব। প্রথমে ঢাকায় দেওয়া হবে। পর্যায়ক্রমে দেশের অন্যান্য জেলায় শিশুদের জন্য টিকাদান কার্যক্রম শুরু হবে।

শিশুদের জন্য বিশেষভাবে তৈরি ফাইজারের আরো ১৫ লাখ ডোজ টিকা দেশে এসে পৌঁছেছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। এর আগে গত ৩০ জুলাই কোভ্যাক্স সুবিধার আওতায় ১৫ লাখ ২ হাজার ৪০০ ডোজ টিকা এসেছে দেশে। সব মিলিয়ে শিশুদের জন্য ৩০ লাখ ডোজের বেশি টিকা এলো।

সারা দেশে ২ কোটি ২০ লাখ শিশুকে করোনাভাইরাসের টিকা দেওয়ার লক্ষ্য ঠিক করেছে স্বাস্থ্য অধিদপ্তর। দেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি সারা দেশে ষাটোর্ধ্বদের টিকা দেওয়া শুরু হয়। পর্যায়ক্রমে টিকা পাওয়ার নির্ধারিত বয়সসীমা কমিয়ে আনা হয় ১৮ বছরে।

এরপর ১২ থেকে ১৭ বছর বয়সি শিক্ষার্থীদের করোনাভাইরাসের টিকার আওতায় আনা শুরু হয় গত বছর। পরে বুস্টার বা তৃতীয় ডোজ দেওয়া শুরু হয় বয়স্কদের মধ্যে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী বৃহস্পতিবার পর্যন্ত সারা দেশে ১২ কোটি ৯৭ লাখ ৬০ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ পেয়েছেন তাদের মধ্যে ১২ কোটি লাখ ৭ লাখ ৩ হাজারের বেশি মানুষ। তার ৪ কোটি ৬ লাখ ৫৯ হাজারের বেশি মানুষকে বুস্টার ডোজ দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close