প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৭ আগস্ট, ২০২২

জ্বালানি তেলের দাম বাড়ানোর জের

দেশের বিভিন্ন স্থানে পরিবহন মালিক-শ্রমিকদের বিক্ষোভ

জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় সড়ক, মহাসড়ক, আঞ্চলিক সড়কে যানবাহনের সংখ্যা কমে গেছে। বাড়তি ভাড়া আদায়েরও অভিযোগ পাওয়া গেছে। অনেক জায়গায় বিক্ষোভ হয়েছে। ফিলিং স্টেশনে গ্রাহকদের সঙ্গে বাগবিতন্ডা হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর :

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম মহানগরীতে শনিবার (৬ আগস্ট) সকাল থেকে গণপরিবহন চলাচল বন্ধ রাখার ঘোষণা দিয়েছিল চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপ। পরে দুপুর ২টার দিকে এ সিদ্ধান্ত প্রত্যাহার করে নেওয়া হয়। এ কথা নিশ্চিত করেন মালিক গ্রুপের অন্যতম সংগঠন চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের সভাপতি বেলায়েত হোসেন বেলাল। এর অগে সংগঠনটি জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রেক্ষিতে ভাড়ার হার পুনর্নির্ধারণ না হওয়া পর্যন্ত গাড়ি না চালানোর সিদ্ধান্ত নিয়েছিল।

এদিকে চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি কফিল উদ্দিন বলেন, ‘আমরা সরকার নির্ধারিত ভাড়ায় গাড়ি চালাচ্ছি। দূরপাল্লার গাড়ি চলাচল স্বাভাবিক আছে। নোটিস না দিয়ে হঠাৎ করে গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া উচিত নয়। সরকার যদি ভাড়া পুনর্নির্ধারণ করে তখন আমরা সেই ভাড়া আদায় করব।’ অপরদিকে নগরীতে সকাল ১০টার দিকে একে খান মোড়ে কিছু শ্রমিক লাঠিসোঠা নিয়ে রাস্তায় নেমে ভয়ভীতি দেখিয়ে যান চলাচল বন্ধ করে দেয়। এতে সকাল থেকে অফিসগামী ও কর্মজীবীরা গণপরিবহন না পেয়ে দুর্ভোগে পড়েন। রিকশা, টেম্পো ও মোটরসাইকেল ভাড়া নিয়ে যেতে হয়েছে গন্তব্যে। নগরীতে কার্যত বাস, হিউম্যান হলারসহ গণপরিবহন চলাচল একপ্রকার বন্ধ ছিল। দুপুরের পর পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতে শুরু করেছে।

মিরসরাই (চট্টগ্রাম) : দেশের লাইফ লাইন খ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে শনিবার (৬ আগস্ট) ভোর থেকে দূরপাল্লা ও আঞ্চলিক রুটে গণপরিবহন কমে গেছে। এতে দুর্ভোগে পড়েছে মানুষ। স্বল্পসংখ্যক বাস চলতে দেখা গেলেও যাত্রীদের ভাড়া গুনতে হচ্ছে বেশি। চট্টগ্রাম থেকে মিরসরাই সিডিএম বাসে ভাড়া ৬০ টাকা, যা বেড়ে হয়েছে ১০০ টাকা। মিরসরাই থেকে ফেনীর ভাড়া ছিল ৫০ টাকা, যা বেড়ে হয়েছে ৮০ টাকা। মহাসড়কের মিরসরাই অংশের ৩০ কিলোমিটার এলাকার বিভিন্ন স্ট্যান্ডে গাড়ির জন্য মানুষকে অপেক্ষা করতে দেখা গেছে। অন্যদিনের তুলনায় বাস, ট্রাক, কাভার্ডভ্যান, লরি, পিকআপসহ সব ধরনের যান অনেক কম চলাচল করছে।

চট্টগ্রাম শহরে যাওয়ার জন্য মিরসরাই সদরের বাসস্ট্যান্ডে অপেক্ষা করা চাকরিজীবী মইনুল ইসলাম টিপু বলেন, সকাল ৮টা থেকে বাসের জন্য অপেক্ষা করছি। এখন ৯টা ২০ মিনিট। এখনো বাসে উঠতে পারিনি। দু-একটি বাস এলেও খুব ভিড়, এখানে থামছে না। সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক অলি আহমদ বলেন, জ্বালানির দাম বেড়ে যাওয়ায় মালিকরা গাড়ি বন্ধ করে দিয়েছে। লিটারে এক-দুই টাকা বাড়লে একটা কথা ছিল।

ফেনী : ফেনীতে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির খবরে শুক্রবার (৫ আগস্ট) রাত ১০টা থেকে ফিলিং স্টেশনগুলোতে তেল বিক্রি বন্ধ করে দেয় পাম্পগুলো। রাত থেকেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনী বাইপাসসহ জেলা ও উপজেলার পরিবহন মালিক ও চালকরা তেল কিনতে পারেন না। এ নিয়ে কোথাও বাকবিতন্ডা বা কোথাও বিক্ষোভ হয়েছে। রাতভর বন্ধ ছিল অধিকাংশ ফিলিং স্টেশন।

শহর ও মহাসড়ক ঘুরে দেখা যায়, পাম্প মালিকরা রাত ১২টার আগে তেল বিক্রি করতে রাজি হয়নি। অনেক ফিলিং স্টেশনে মোটরসাইকেল আরোহী ও ব্যক্তিগত গাড়ি চালকদের সঙ্গে ফিলিং স্টেশনের কর্মচারীদের বাক-বিতন্ডা হয়েছে।

নওগাঁ : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর নওগাঁয় বেশির ভাগ মালিকরা বাস চলাচল বন্ধ রেখেছেন। এতে নওগাঁ থেকে আন্তঃজেলা ও দূরপাল্লার বাস চলাচল সীমিত হয়ে পড়েছে। অল্প কিছু বাস চালু থাকলেও তা চাহিদার তুলনায় অনেক কম। ফলে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। সংশ্লিষ্টরা বলছেন, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে লোকসানের আশঙ্কায় বাস মালিকরা বাস বন্ধ করেছেন। যেসব বাস চলছে, সেগুলোতে এখনো আগের ভাড়াই নেওয়া হচ্ছে। মালিকরা বাসের নতুন ভাড়া নির্ধারণের অপেক্ষা করছেন।

টার্মিনালে কথা হয় আড্ডাগামী যাত্রী মিজানুর রহমানের সঙ্গে। তিনি বলেন, ‘এক ঘণ্টা ধরে বাসের জন্য অপেক্ষা করছি। বাস খুবই সীমিত। কীভাবে যাব বুঝতে পারছি না।’ বালুডাঙ্গা বাস টার্মিনালের কাউন্টার মাস্টার আবদুল কুদ্দুস বলেন, ‘জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর বেশির ভাগ বাসমালিক বাস চলাচল বন্ধ রেখেছেন। কারণ, ভাড়া না বাড়িয়ে বাস চালালে অনেক লোকসান হবে।’ ওই টার্মিনালের চেইন মাস্টার নজরুল ইসলাম বলেন, ‘যে রুটে দুপুর পর্যন্ত ১০০ বাস চলাচল করার কথা সেখানে ২০টি চলাচল করছে।’

বাসচালক মো. রুবেল হোসেন বলেন, ‘নওগাঁ থেকে পোরশাতে আগের ভাড়া ১১০ টাকা ছিল। এখন ১৫০ টাকা না হলে তেলের খরচই উঠবে না। বাস চললে মালিককে টাকা দিতে হবে। এজন্য অনেকেই বাস বন্ধ রেখেছে।’ নওগাঁ জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ রেজাউল মোস্তফা কালিমী বাবু বলেন, ‘আগের ভাড়া অনুযায়ী গাড়ি চালালে লোকসান হবে।

ফুলবাড়ী (দিনাজপুর) : দিনাজপুরের ফুলবাড়ীতে ৯টি ফিলিং স্টেশন বন্ধ, দুটি খোলা। গত দুই দিন ধরে দিনাজপুর ১৩টি উপজেলাসহ ফুলবাড়ীতে সব ফিলিং স্টেশনে পেট্রল ও অকটেন নেই বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। শহরের বিভিন্ন পাম্প ঘুরে দেখা গেছে, পেট্রল দেওয়ার মেশিনের সামনে ‘পেট্রল ও অকটেন নেই’ লেখা কাগজ ঝুলছে। এদিকে দিনাজপুর থেকে ফুলবাড়ী হয়ে অনেক যানবাহন চলাচল কমে গেছে। রাস্তায় যানবাহন অর্ধেকই নেই।

সাভার প্রতিনিধি : সাভারের আশুলিয়ার জ্বালানি তেল বৃদ্ধির প্রতিবাদে সড়ক অবরোধের চেষ্টা করায় তিনজনকে আটক করেছে পুলিশ। এ সময় আরো বেশ কয়েকজন পালিয়ে যায়। শনিবার (৬ আগস্ট) বেলা ১১টার দিকে বাইপাইল-আবদুল্লাহপুর মহাসড়কের আশুলিয়ার শিমুলতলা বাসস্ট্যান্ড থেকে তাদের আটক করা হয়। আটক তিনজন হলেন বিপ্লব (৩০), রাসেল (৩০) ও আলীরেজা (২৫)। তারা বিভিন্ন পরিবহনের চালক ও হেলপার বলে জানা গেছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

আশুলিয়া থানার উপপরিদর্শক (এসআই) রাজু মন্ডল বলেন, বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করায় তিনজনকে আটক করা হয়েছে।

তারাগঞ্জ (রংপুর) : রংপুরের তারাগঞ্জে বিপাকে পড়েছে শিক্ষার্থীসহ নিম্ন আয়ের মানুষ। বিদ্যুতের লোডশেডিংয়ের কারণে কেরোসিন দিয়ে হারিকেন, কুপির প্রদীপে পড়ালেখা করতে হচ্ছে শিক্ষার্থীদের। এখন সেই কেরোসিনের দামও বেড়ে গেছে। বিপাকে পড়েছেন অভিভাবকরা।

ঘনিরামপুর বড়গোলা উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী আভা আক্তার সুখী বলেন, সারা দিনেই বিদ্যুতের যাওয়া-আসা চলে। সন্ধ্যার পর যখন বই নিয়ে পড়ার টেবিলে বসি তখন বিদ্যুৎ গেলে আর দেখা মেলে না। কেরোসিনের দামও বাড়ল। আমাদের মতো শিক্ষার্থীদের লেখাপড়া করাও অসম্ভব হয়ে পড়েছে।

খুলনা ব্যুরো : জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কথা শুনে উৎসুক ক্রেতাদের ভিড়ে শুক্রবার রাতে খুলনা মহানগরীর সব ব্যক্তি মালিকানাধীন পাম্প বন্ধ রাখেন মালিকরা। শুধুমাত্র কেসিসি পরিচালিত মেসার্স কেসিসি পেট্রোলিয়াম খোলা থাকায় শুক্রবার রাত সাড়ে ১০টা থেকে পাম্পে দীর্ঘ লাইন এবং হট্টগোল শুরু হয়। তাদের তেল দিতে গিয়ে পাম্প কর্মচারীরা হিমশিম খায়। দেখা দেয় উত্তেজনা। অনেক পরিবহন অঘোষিতভাবে ভাড়া বৃদ্ধি করে। যাত্রীদের মধ্যে তীব্র অসন্তোষ দেখা দেয়।

খুলনা ঝিনাইদহে যাওয়ার উদ্দেশ্যে খুলনার বটিয়াঘাটা উপজেলা থেকে নগরীর সোনাডাঙ্গা বাসস্ট্যান্ডে এসেছিলেন গৃহবধূ রিপা বেগম। সঙ্গে ছিল তার পাঁচ বছর বয়সি একটি সন্তান। তিনি জানতেন না যে তেলের দাম বাড়িয়েছে সরকার। কিন্তু তার কাছে অতিরিক্ত ৭০ টাকা দাবি করলে হতবাক হন তিনি। তার মধ্যে তৈরি হয় ক্ষোভ ও হতাশা।

কুমিল্লা : কুমিল্লায় গণপরিবহনে বাড়তি ভাড়া নিচ্ছে পরিবহন সংশ্লিষ্টরা। একই অজুহাতে কুমিল্লায় সিএনজিচালিত অটোরিকশায়ও বাড়তি আদায়ের অভিযোগ উঠেছে। শনিবার সকাল হতেই জেলার ১৭টি উপজেলায় সিএনজিচালিত অটোরিকশা ভাড়া নিয়ে এই নৈরাজ্য দেখা যায়। গ্যাসের মূল্য বৃদ্ধি না হলেও সব রুটেই নির্ধারিত ভাড়ার চেয়ে ১৫-২০ টাকা বাড়তি নেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

গ্যাসের দাম না বাড়লেও ভাড়া কেন বেড়েছে এমন প্রশ্নে বুড়িচং রুটে গাড়ি চালানো সিএনজিচালক সেলিম সরকার বলেন, স্টেশন থেকে গাড়ি ছাড়ছে না, ভাড়া তো একটু বেশি হইবই। জিনিসপত্র যে দাম বাড়তেছে বউ বাচ্চা নিয়ে খাইতে হবে তো আমাগো। বাসের ভাড়া তো বেড়েছে, পাবলিক এটা দেখে না।

এ বিষয়ে জানতে চাইলে কুমিল্লা জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ বলেন, ‘আমরা এই বিষয়ে খোঁজ নিচ্ছি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close