আবুল কালাম আজাদ, টেকনাফ (কক্সবাজার)

  ০৬ আগস্ট, ২০২২

টেকনাফে ব্যয় সংকোচন

টমটম গিলছে ৮ মেগাওয়াট বিদ্যুৎ

টেকনাফ উপজেলা ও পৌরসভায় প্রায় ৩/৪ হাজার ব্যাটারিচালিত টমটম চলাচল করছে। এদের বেশিরভাগ চালক রোহিঙ্গা শরণার্থী। বিদ্যুৎ সংকটের মধ্যেও এই টমটম প্রতিদিন গিলছে সাত থেকে আট মেগাওয়াট বিদ্যুৎ। ফলে লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।

সূত্র জানায়, বিদ্যুৎ মন্ত্রণালয় বিদ্যুৎ সাশ্রয়ের জন্য প্রতিটি সেক্টরে চিঠি পাঠিয়েছে। এতে ২৫ শতাংশ বিদ্যুৎ ব্যয় করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। এরপরও টেকনাফ উপজেলা ও পৌরসভায় বিদ্যুৎ সাশ্রয়ে পল্লী বিদ্যুৎ ও স্থানীয় প্রশাসনের কোনো উদ্যেগ নেই। ফলে মাত্রাধিক হারে লোডশেডিং হচ্ছে বলে এলাকার সচেতন লোকজন জানান।

তারা অভিমত ব্যক্ত করে বলেন, প্রশাসন ও পল্লীবিদ্যুৎ কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে রোহিঙ্গাদের ব্যাটারিচালিত গাড়ি বন্ধ করা, স্থানীয় চালকদের মধ্যে ১৮ বছরের নিচে কাউকে গাড়ি চালাতে না দেওয়া, রোহিঙ্গাদের ভাড়া বাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা, বনভূমিতে অবৈধভাবে বসবাসকারী রোহিঙ্গাদের দেওয়া বিদ্যুৎ বন্ধ করে দেওয়া, অফিস, আদালত, ব্যাংক-বিমা, বাড়িঘরে ২৫ শতাংশ বিদ্যুৎ ব্যবহারে নির্দেশনা প্রদান করা, টেকনাফ উপজেলা যে পরিমাণ বিদ্যুৎ পায় সে পরিমাণ বিদ্যুৎ প্রতিটি ফিডারে সমবণ্টন করা ও অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা ইত্যাদি বিষয়ে যথাযথ পদক্ষেপ নিলে বিদ্যুৎতের সংকটের এই সময়েও লোডশেডিং হবে না। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য স্থানীয় প্রশাসন ও পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তারা।

এ বিষয়ে পল্লী বিদ্যুৎ টেকনাফের জোনাল ম্যানেজার আবুল বাসার জানান, বিষয়টি স্থানীয় প্রশাসনের।

ভারপ্রাপ্ত নির্বাহী উপজেলা কর্মকর্তা সহকারী কমিশনার ভূমি মো. এরফানুল হক চৌধুরী জানান শিগগিরই এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close