নিজস্ব প্রতিবেদক

  ০৬ আগস্ট, ২০২২

দেশে ফিরল হাজিদের শেষ ফ্লাইট

চলতি বছর সৌদি আরবে পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৫৩ হাজার ৯৫৬ জন হাজি। ১৫২টি ফিরতি ফ্লাইটে দেশে ফেরেন তারা। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিচালিত ৮৪টি; সৌদি এয়ারলাইনস পরিচালিত ৫৯টি ও ফ্লাইনাস এয়ারলাইনস পরিচালিত ৯টি। বৃহস্পতিবার (৪ আগস্ট) রাত ২টায় হজ-সম্পর্কিত প্রতিদিনের বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইনস, সিভিল অ্যাভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্পডেস্ক।

বুলেটিনে আরো জানানো হয়েছে, বেসরকারি ব্যবস্থাপনায় হাজিদের হজ ফ্লাইট আগামী ৮ আগস্ট শেষ হবে। বৃহস্পতিবার শেষ হয়েছে সরকারি ব্যবস্থাপনার হাজিদের ফ্লাইট। সরকারি ব্যবস্থাপনার শেষ ফ্লাইট বিজি-৩৫৫২ এদিন স্থানীয় সময় বেলা ১১টা ৩৩ মিনিটে জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দর হয়ে বাংলাদেশে প্রত্যাবর্তন করেছে।

এর আগে পবিত্র হজ অনুষ্ঠিত হয় গত ৮ জুলাই। এ বছর বাংলাদেশ থেকে ৬০ হাজার ১৪৬ জন হজ পালন করেছেন। বাংলাদেশ থেকে ১৬৫টি হজ ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিচালনা করেছে ৮৭টি। এসব ফ্লাইটে ৩০ হাজার ৩৬৩ জন হজযাত্রী পরিবহন করেছে পতাকাবাহী এয়ারলাইনটি।

এ ছাড়া সৌদি এয়ারলাইনস পরিবহন করেছে ৬৪টি ফ্লাইটে ২৩ হাজার ৯১৯ জন হজযাত্রী। আর ফ্লাইনাস পরিবহন করেছে ১৪টি ফ্লাইটে ৫ হাজার ৮৬৪ জন হজযাত্রী। হজযাত্রীদের সৌদি আরবে যাত্রা হয় ৫ জুন, শেষ হয় ৫ জুলাই।

এ বছর হজে গিয়ে ২৫ জন বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন। তাদের মধ্যে ১৮ জন পুরুষ ও সাতজন নারী। এরমধ্যে মক্কায় মারা গেছেন ১৯ জন, মদিনায় চার এবং জেদ্দায় দুজন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close