বলরাম দাশ অনুপম, কক্সবাজার

  ০৪ আগস্ট, ২০২২

কক্সবাজার শহরের ফুটপাতে ভাসমান ব্যবসায়ী, যানজট

একদিকে দখল অন্যদিকে উচ্ছেদ। এ যেন ইঁদুর-বিড়ালের খেলা। কক্সবাজার শহরের অভ্যন্তরীণ সড়কের ফুটপাতগুলো নিয়ে এই খেলা চলছে। শহরের ফুটপাতগুলো চলে গেছে ভাসমান ব্যবসায়ীদের দখলে। শহরের গোলদিঘির পাড়, হাসপাতাল সড়ক, গুনগাছতলাসহ অনেক এলাকায় প্রতিনিয়িত এমন দৃশ্য দেখা যাচ্ছে।

ফুটপাতের অনেক জায়গা দখল করে গড়ে তোলা হয়েছে অবৈধ সিএনজি স্টেশনও। এতে লোকজনের চলাচলে মারাত্মক প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। সড়ক সংকুচিত হয়ে যাওয়ায় সব সময় লেগে থাকছে চরম যানজট। এতে দুর্ভোগের শেষ নেই।

শহরের হাসপাতাল সড়কের বাসিন্দা নঈমুল হক বলেন, ফুটপাত দখল করে রাখার কারণে আমরা চলাচল করতে চরম ভোগান্তির শিকার হই। শুধু তাই নয়, অনেক সময় ফুটপাত দিয়ে চলাফেরা করতে না পেরে যানবাহনের কবলে পড়তে হয়। ভাসমান ব্যবসায়ীরা জানিয়েছেন, জীবিকার তাগিদে ফুটপাত দখল করে ব্যবসা করছেন তারা। হাসপাতাল সড়ক ও গুনগাছ তলার একাধিক ভাসমান ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমরা প্রতিনিয়ত উচ্ছেদ আতঙ্কে থাকি, তবু কিছুই করার নেই। জীবন চালনোর জন্য ফুটপাতে ব্যবসা করি। অন্যদিকে নানা অজুহাত দেখিয়ে শহরের হাসপাতাল সড়ক এলাকায় অবৈধভাবে প্রতিনিয়ত পার্ক করা হচ্ছে সিএনজি অটোরিকশা।

কক্সবাজার পৌরসভার পক্ষ থেকে বলা হয়েছে শিগগিরই ফুটপাত দখলমুক্ত করতে আবারও অভিযান চলবে। ফুটপাত দখলমুক্ত শহরে একটি সুশৃঙ্খল পরিবেশ নিশ্চিত করা হোক- এমনটি দাবি শহরবাসীর। কক্সবাজার পৌরসভার কনজারভেন্সি পরিদর্শক কবির হোসাইন উচ্ছেদের পর আবারও ফুটপাত দখল হয়ে গেছে এমন কথা স্বীকার করে শিগগিরই ফের অভিযান চালানোর কথা জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close