প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৩ আগস্ট, ২০২২

আজকের এই দিনে

আজ বুধবার। ৩ আগস্ট ২০২২। ১৯ শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরো কিছু বিষয়।

ঘটনাবলি : ১১০৮ সালের এই দিনে ফ্রান্সের রাজা ষষ্ঠ লুই সিংহাসনে আরোহণ করেন। ১৯৫৬ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে (বর্তমানে বাংলাদেশ) নির্মিত প্রথম বাংলা চলচ্চিত্র মুখ ও মুখোশ মুক্তি পায়। ১৪৯২ সালে ইতালির নাবিক ক্রিস্টোফার কলোম্বাস তার সমুদ্রযাত্রা শুরু করেন। ১৪৯২ সালে স্পেন থেকে ইহুদিদের বের করে দেওয়া হয়। ১৭৯৫ সালে গ্রিনভিল চুক্তি স্বাক্ষরিত। ১৮৫৮ সালে জন স্মিক কর্তৃক নীল নদের উৎস আবিষ্কার। ১৮৮২ সালে ব্রিটিশ নৌ-সেনাদের সুয়েজ খাল দখল। ১৯১৪ সালে তুরস্ক জার্মানির সঙ্গে সামরিক চুক্তি। ১৯১৪ সালে পানামা খালের মধ্য দিয়ে প্রথম জাহাজ চলতে শুরু করে এবং এই খালের উদ্বোধন হয়। ১৯১৪ সালে ব্রিটেন জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। ১৯৪০ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইতালিয়ান বাহিনী ব্রিটিশ সোমালিল্যান্ড আক্রমণ করে। ১৯৪১ সালে জার্মানি রাশিয়ার একটি এলাকা দখল করে নেয়। ১৯৬০ সালে আফ্রিকা মহাদেশের অন্যতম দেশ নাইজার পূর্ণ স্বাধীনতা লাভ করে এবং জাতিসংঘের সদস্যভুক্ত হয়। ১৯৯৯ সালে পূর্ব তিমুরে নির্বাচনে স্বাধীনতার পক্ষে রায়ের মধ্য দিয়ে স্বাধীন পূর্ব তিমুরের অভ্যুদয় ঘটে।

জন্ম : ১৮৫৬ সালে অস্ট্রেলিয়ার দ্বিতীয় প্রধানমন্ত্রী আলফ্রেড ডেকিন। ১৯৪৮ সালে ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রী জঁ-পিয়ের রাফারাঁ। ১৯৩০ সালে বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক ও রাজনীতিবিদ নির্মল সেন। ১৯৪৮ সালে ফ্রান্সের প্রাক্তন প্রধানমন্ত্রী জঁ-পিয়ের রাফারাঁ।

মৃত্যু : ১২৭২ সালে সপ্তম হিজরির মনীষী ও ধর্মীয় ব্যক্তিত্ব গীয়াস উদ্দীন আবদুল করিম ইবনে আহমদ। ১৪৬০ সালে স্কটল্যান্ডের রাজা দ্বিতীয় জেমস। ১৭২১ সালে ইংরেজ ভাস্কর ও কাঠ খোদাই শিল্পী গিনলিং গিবনস। ১৮৪৬ সালে প্রখ্যাত আলেম সাহেবে জাওয়াহের বা রত্নের স্বত্বাধিকারী হিসেবে খ্যাত শেখ মো. হাসান নাজাফী। ১৯২৮ সালে বিশিষ্ট ঐতিহাসিক ও বিচারপতি সৈয়দ আমীর আলী। ১৯৭৮ সালে সাংবাদিক ও লেখক মোহাম্মদ ওয়ালিউল্লাহ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close