নিজস্ব প্রতিবেদক

  ০৪ জুলাই, ২০২২

ঢাকায় বৃষ্টি, ভ্যাপসা গরম থেকে রেহাই

বর্ষায় আকাশের মুখ প্রতিদিনই গোমরা দেখা গেছে ঠিকই, তবে তা অল্প সময়ের জন্য। মেঘ-রোদের লুকোচুরি থাকলেও ভ্যাপসা গরমে হাঁপিয়ে উঠেছিল রাজধানী ঢাকার বাসিন্দারা। কয়েক দিন পর ঢাকায় দেখা মিলল বৃষ্টির। গতকাল রবিবার সকালের দিকে রাজধানীতে এই বৃষ্টি নেমে আসে। এতে ভ্যাপসা গরম কমে যাওয়ায় নগরবাসীর মাঝে এসেছে প্রশান্তি। তবে বৃষ্টিতে ভোগান্তিও হয়েছে।

আবহাওয়াবিদরা জানান, কয়েক দিন ধরে ঢাকায় বৃষ্টি না থাকায় ভ্যাপসা গরম অনেক বেড়ে গিয়েছিল। গতকাল সকাল থেকেই ঢাকায় রোদ ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে মেঘের ঘনঘটা। বেলা সাড়ে ১১টার দিকে শুরু হয় বৃষ্টি। এরপর থেমে থেমে বৃষ্টি হচ্ছিল। বৃষ্টিপাতের এ প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অফিস জানায়, ঢাকা ও ঢাকার বাইরে প্রায় সব জায়গায় বৃষ্টি হয়েছে। রবিবার সকাল ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ময়মনসিংহ ও রাজশাহী ছাড়া মোটামুটি সব বিভাগেই কমবেশি বৃষ্টি হয়েছে। রংপুর ও সিলেট অঞ্চলে ভারী বৃষ্টিপাতের প্রবণতা অনেকটাই কমে গেছে। দেশে সর্বোচ্চ ৩৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

আবহাওয়া অফিস আরো জানায়, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সারা দেশে বৃষ্টির আভাস

এদিকে সারা দেশে বৃষ্টি হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল রবিবার আবহাওয়াবিদ হাফিজুর রহমান স্বাক্ষরিত পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটিভাবে সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

আবহাওয়া অফিস আরো জানায়, সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৭২ ঘণ্টায় দেশে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। রাজধানীতে বাতাসের গতি ঘণ্টায় দক্ষিণ ও দক্ষিণ-পূর্বদিক থেকে ১০ থেকে ১৫ কিলোমিটার। গতকাল ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৭ শতাংশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close