নিজস্ব প্রতিবেদক

  ০২ জুলাই, ২০২২

চাল-সবজি চড়া কমেছে মুরগির দাম

সম্প্রতি বন্যায় সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগের বিভিন্ন জেলার সব ধরনের শাক-সবজির খেত তলিয়ে গেছে। এর প্রভাব পড়েছে শাক-সবজির বাজারে। ফলে রাজধানীতে বিভিন্ন জেলা থেকে শাক-সবজি আগের তুলনায় কম আসছে। ফলে দামও বেড়েছে।

এদিকে চলতি সপ্তাহে চালের বাজারও কিছুটা বাড়তি। গতকাল শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এবং ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

এদিকে, গত সপ্তাহের তুলনায় এক কেজি ফ্রেশ ব্র্যান্ডের গুঁড়ো দুধের দাম ৯০ বেড়ে হয়েছে ৬৯০ টাকা। মার্কস ব্র্যান্ডের দুধের কেজিতে বেড়েছে ৪০ টাকা। গত সপ্তাহে ৬৪০ টাকার মার্কস গুঁড়ো দুধ এখন বিক্রি হচ্ছে ৬৮০।

সরকারি বিপণন সংস্থা টিসিবির তথ্যানুযায়ী, গত এক সপ্তাহে গুঁড়ো দুধের দাম বেড়েছে ৭ শতাংশের কাছাকাছি।

গুঁড়ো দুধ ব্যবসায়ীরা বলছেন, একদিকে করোনা সংক্রমণ, অন্যদিকে আমদানি ব্যয়- দুটোই বেড়েছে। এ কারণে বাড়ছে গুঁড়ো দুধের দামও।

কারওয়ান বাজারের গুঁড়ো দুধ? ব্যবসায়ী সালাউদ্দিন আহমেদ বলেন, আমরা আগের দামে গুঁড়ো দুধ পাচ্ছি না। আন্তর্জাতিক বাজারে দাম বেড়েছে। আমদানিতে খরচ বেড়েছে।

রাজধানীর বাজারগুলোতে ৩৮০ টাকার আমদানি করা শুকনো মরিচের দাম বেড়ে হয়েছে ৪০০ টাকা। এছাড়া, গত সপ্তাহের তুলনায় রাজধানীর বাজারগুলোতে দেশি পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ৫ টাকা। গত সপ্তাহে যে পেঁয়াজ ৫০ টাকায় বিক্রি হয়েছে, তা বিক্রি হচ্ছে ৫৫ টাকায়। দুই সপ্তাহ আগেই পেঁয়াজের কেজি ছিল ৩৫ থেকে ৪০ টাকা।

একইভাবে আলুর দাম কেজিতে বেড়েছে ৫ টাকা। গত সপ্তাহের ২৫ থেকে ২৮ টাকা কেজির আলু এখন ৩০ থেকে ৩৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। টিসিবির তথ্য অনুযায়ী, আলুর দাম বেড়েছে কেজিতে ৫ শতাংশ।

দাম বাড়ার তালিকায় রয়েছে মসুর ডাল ও অ্যাংকর ডাল। গত সপ্তাহে ১২৫ টাকা কেজির মসুর ডাল এখন ১৩০ টাকায। ১১৫ টাকার ডাল হয়েছে ১২০ টাকা। ৫৫ টাকা কেজির অ্যাংকর বিক্রি হচ্ছে ৬০ টাকায়।

বাজার পরিদর্শনের পর দেখা যায়, বেশ কয়েকটি সবজির দাম কেজিতে বেড়েছে পাঁচ থেকে ১৫ টাকা। একই সঙ্গে পেঁয়াজ ও আলুর দাম কেজিতে পাঁচ টাকা বেড়েছে। আর চালের দাম কেজিতে দু-তিন টাকা পর্যন্ত বেড়েছে। অন্যদিকে মুরগি ও রসুনের দাম কিছুটা কমেছে।

বাজারে চালের সরবরাহ বাড়াতে এবং স্থিতিশীলতা আনতে আগামী চার মাসের জন্য চাল আমদানির ওপর শুল্ক কমিয়েছে সরকার। তার পরও বাড়ছে চালের দাম। অন্যদিকে বাজারে দেশি পেঁয়াজের সরবরাহ কমায় পেঁয়াজ আমদানির প্রস্তুতি নিচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়।

চালের বাজার নিয়ে রাজধানীর কারওয়ান বাজারের ঢাকা রাইস এজেন্সির ব্যবসায়ী মো. সায়েম বলেন, ‘গত সপ্তাহের তুলনায় প্রায় সব ধরনের চালের দাম প্রতি কেজিতে দু-তিন টাকা পর্যন্ত বেড়েছে। বাজারে এখন মোটা চাল (স্বর্ণা ও আটাশ) সরবরাহ কম থাকায় সংকট তৈরি হয়েছে, যার কারণে সামনে মোটা চালের দাম আরো বাড়তে পারে। মোটা চাল স্বর্ণা বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪৫ টাকায় আর আটাশ চাল ৫৪ থেকে ৫৫ টাকায়। চিকন চাল (মিনিকেট) প্রতি কেজি ৬৪ থেকে ৭০ টাকায় বিক্রি করা হচ্ছে। নাজিরশাইল চাল প্রতি কেজি ৭৫ থেকে ৯০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।’

বন্যায় বাজারে শাক-সবজির সরবরাহ কমায় প্রতিদিনই বাড়ছে দাম। সপ্তাহের ব্যবধানে এসবের দাম বেড়েছে। বেগুন প্রতি কেজি ৮০ থেকে ৯০ টাকা, টমেটো ১৮০ থেকে ১৯০ টাকা, করলা ৮০ টাকা, পটল ও কাঁকরোল ৫০ থেকে ৫৫ টাকা, ঢেঁড়স ৫০ থেকে ৬০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, কাঁচামরিচ ১০০ থেকে ১৩০ টাকা, চায়না গাজর ১৫০ থেকে ১৬০ টাকা, পেঁপে ৪০ টাকা, কচুর লতি ৬০ টাকা, মিষ্টিকুমড়া ৪০ টাকা, লাউ প্রতিটি ৬০ টাকা, চালকুমড়া প্রতিটি ৪০ থেকে ৫০ টাকা ও শসা ৮০ টাকা কেজি দরে বিক্রি হয়। পেঁয়াজ কেজিতে পাঁচ টাকা বেড়ে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। আলু কেজিতে পাঁচ টাকা বেড়ে ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারের সবজি ব্যবসায়ী রবিউল আওয়াল বলেন, ‘বন্যার কারণে বিভিন্ন জেলা থেকে সবজি এখন কারওয়ান বাজারে কম আসছে। চাহিদার তুলনায় বাজারে সবজি কম থাকায় দাম কিছু বেড়েছে।’

কাপ্তান বাজারের ব্যবসায়ী আবদুল আলী বলেন, সপ্তাহের ব্যবধানে বাজারে পেঁয়াজের দাম বাড়লেও রসুনের দাম কেজিতে ১০ টাকা পর্যন্ত কমেছে। দেশি রসুন প্রতি কেজি ৮০ টাকা এবং আমদানি করা রসুন মানভেদে ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে, সরবরাহ কমায় মাছের দামও কেজিতে ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে।

মাছ বিক্রেতারা বলছেন, বন্যায় বিভিন্ন স্থানে ভেসে গেছে মাছের ঘের। মাছের বাজারে এর প্রভাব কিছুটা পড়েছে। সপ্তাহের ব্যবধানে মুরগির দাম কেজিতে পাঁচ থেকে ১০ টাকা কমে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকায় আর সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৫৫ টাকায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close