শাহ আলম, সাভার

  ৩০ জুন, ২০২২

শিক্ষক হত্যার দৃষ্টান্তমূলক বিচার দাবি

চতুর্থ দিনের মতো বিক্ষোভ বড় আন্দোলনের ডাক

ঢাকার সাভার উপজেলার আশুলিয়ায় শিক্ষককে পিটিয়ে হত্যার ঘটনার দৃষ্টান্তমূলক বিচার দাবিতে চতুর্থ দিনের মতো বিক্ষোভ ও মানববন্ধন করেছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। তারা আরো বড় ধরনের আন্দোলনের ডাক দিয়েছেন।

শিক্ষক হত্যা ও লাঞ্ছিত করার ঘটনায় প্রতিবাদণ্ডবিক্ষোভের মধ্যেই গতকাল রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষককে হেনস্তা করার ঘটনা ঘটেছে। এই খবর জানার পর বিক্ষোভ আরো উত্তাল হয়ে ওঠে।

ঢাকার সাভার থানা পুলিশ জানায়, সাভারের আশুলিয়ায় শিক্ষক উৎপল কুমার সরকার হত্যার প্রধান আসামি ছাত্র জিতুর বাবা উজ্জ্বল হাজিকে গ্রেপ্তার করা হয়েছে। আদালত তার ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছে। গতকাল বিকালে ঢাকা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে শুনানি শেষে এই রিমান্ড মঞ্জুর হয়। এর আগে দুপুরে আশুলিয়া থানা থেকে প্রিজন ভ্যানে করে গ্রেপ্তার উজ্জ্বল হাজিকে আদালতে নেওয়া হয়। পুলিশ তার ১০ দিনের রিমান্ড আবেদন করে। আদালত ৫ দিনের রিমান্ড মঞ্জুর করে। এই মামলায় মূল আসামি জিতু পলাতক রয়েছে।

পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে ২৮ জুন রাত সাড়ে ১২টার দিকে কুষ্টিয়া জেলার কুমারখালী থানা এলাকা থেকে উজ্জ্বল হাজিকে গ্রেপ্তার করা হয়েছে। সাভার থানার উপপরিদর্শক (এসআই) এমদাদুল হক বলেন, চিত্রশাইল এলাকার উজ্জ্বলের বাড়ির এক ভাড়াটিয়ার গ্রামের বাড়ি কুষ্টিয়ায়। তার বাড়িতে আত্মগোপনে ছিলেন উজ্জ্বল। তাকে সেখান থেকে গ্রেপ্তার করা হয়েছে।

উল্লেখ্য, গত শনিবার দুপুরে আশুলিয়ার চিত্রশাইল এলাকায় হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের মাঠে ওই শিক্ষকের ওপর অতর্কিত হামলা চালিয়ে ক্রিকেটের স্ট্যাম্প দিয়ে পিটিয়ে গুরুতর আহত করে একই শিক্ষাপ্রতিষ্ঠানের দশম শ্রেণির ছাত্র জিতু। পরে চিকিৎসাধীন অবস্থায় গত সোমবার ভোরে শিক্ষক উৎপল কুমার সরকার মারা যান। নিহত শিক্ষকের ভাই অসীম কুমার বাদী হয়ে জিতু ও অজ্ঞাত কয়েকজনকে আসামি করে রবিবার আশুলিয়া থানায় মামলা করেন।

এদিকে আশুলিয়ায় গতকাল সকাল ৯টার দিকে চিত্রশাইল হাজি ইউনুছ আলী কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা ব্যাপক বিক্ষাভ কর্মসূচি পালন করে। এর আগে মঙ্গলবার শিক্ষার্থীরা বিক্ষোভ ও মানববন্ধন করে ৬ দফা দাবি তুলে ধরে। আজ সাভার উপজেলার সব সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের আনুষ্ঠানিক ঘোষণা দেন বিক্ষোভকারীরা। এদিন তারা আরো বড় ধরনের আন্দোলনের ডাক দেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বৃহস্পতিবার সবচেয়ে বৃহৎ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। সাভার উপজেলার সব স্কুল-কলেজ আনুষ্ঠানিকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। বেলা ১১টার দিকে সাভার উপজেলা চত্বরে উপজেলার সব স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করা হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মানববন্ধন : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্কুলশিক্ষক উৎপল কুমার সরকারকে পিটিয়ে হত্যার প্রতিবাদ জানিয়েছে। একই সঙ্গে তারা বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষক লাঞ্ছনার বিরুদ্ধে মানববন্ধন করে। গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শহীদ মিনার প্রাঙ্গণে এই কর্মসূচি সম্পন্ন হয়। এতে বিভিন্ন বিভাগের ছাত্র-ছাত্রীরা অংশ নেয়। মানববন্ধনে শিক্ষার্থীরা হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও জড়িতদের শাস্তির দাবি করেন।

বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ৪৭ ব্যাচের শিক্ষার্থী ইকবাল হোসাইন বলেন, বর্তমানে দেশে এমন কোনো এলাকা নেই যেখানে কিশোর গ্যাং নেই। মূলত কিছু ব্যক্তি প্রভাব বিস্তারের জন্য এসব কিশোর গ্যাংদের ব্যবহার করছে। এসব কিশোর গ্যাং তৈরি করার জন্য যারা কাজ করছে তাদের শেকড় শেষ করতে হবে। তাহলে আমাদের শিক্ষকরা দেশে নিরাপদ থাকবে।

বাংলা বিভাগের ৪৬ ব্যাচের শিক্ষার্থী জাহির ফয়সাল, ‘একজন শিক্ষককে প্রকাশ্যে পিটিয়ে হত্যা করা মানে একটি জাতিকে পিটিয়ে হত্যা করা। একজন ছাত্রের হাতে শিক্ষক হত্যার ঘটনা আমাদের সমাজের অবক্ষয়কে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close