প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৮ জুন, ২০২২

ফুসকায় কলেরার জীবাণু!

নেপালের ললিতপুর শহর

নাম শোনামাত্রই জিবে জল চলে আসে- এমনই লোভনীয় খাবার ফুসকা। সেই ফুসকার দোকান সাময়িক নিষিদ্ধ হয়ে গেল কাঠমান্ডু ভ্যালির ললিতপুর মেট্রোপলিস শহরে। কারণটা অবশ্য কলেরা। ১২ জন সংক্রমিত হয়ে পড়েছেন এই রোগে। ললিতপুর মেট্রোপলিটন সিটির তরফে গত শনিবার এক বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, ফুসকার পানিতে কলেরার ব্যাকটেরিয়া পাওয়া গিয়েছে।

মিউনিসিপ্যাল পুলিসপ্রধান সীতারাম হাচেথু জানান, ভিড় এলাকা ও করিডর এলাকায় ফুসকা বিক্রি নিয়ন্ত্রণ করার সম্পূর্ণ চেষ্টা করছে। তার জন্য অভ্যন্তরীণ সব ধরনের প্রস্তুতি নেওয়া শুরু হয়ে গিয়েছে। তিনি বলেন, ভ্যালিতে কলেরা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। স্বাস্থ্য ও জনসংখ্যা মন্ত্রকের রিপোর্টে বলা হয়েছে, কাঠমান্ডু ভ্যালিতে আরো সাতজন কলেরা আক্রান্ত হয়েছে। আক্রান্তের সংখ্যা এখন ১২।

স্বাস্থ্য মন্ত্রকের অধীনে এপিডেমিওলজি অ্যান্ড ডিজিজ কন্ট্রোল বোর্ডের পরিচালক চুমনলাল দাসের মতে, কাঠমান্ডুতে কলেরার পাঁচটি এবং চন্দ্রগিরি মেট্রোপলিস এবং বুধনীলকান্ত মেট্রোপলিসে একটি করে কেস শনাক্ত করা হয়েছে। আক্রান্তরা বর্তমানে টেকুর শুকরাজ ট্রপিক্যাল ও ইনফেকসিয়াস ডিজিস হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

এর আগে রাজধানীর বিভিন্ন এলাকায় কলেরার পাঁচটি রোগীর খবর পাওয়া গেছে। দুজন আক্রান্ত ব্যক্তিকে চিকিৎসার পর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। এদিকে, স্বাস্থ্য ও জনসংখ্যা মন্ত্রণালয়ের তরফে কলেরার উপসর্গ দেখা দিলে অবিলম্বে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে যাওয়ার জন্য জনগণকে অনুরোধ করেছে। গ্রীষ্ম ও বর্ষাকালে ডায়রিয়া, কলেরা এবং অন্যান্য জলবাহিত রোগ ছড়ায় বলে মন্ত্রক সবাইকে সতর্ক থাকার জন্য পরামর্শ দিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close