নিজস্ব প্রতিবেদক

  ২৪ জুন, ২০২২

মেডিটেশনে ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব সংসদে

সংসদে সপ্তাহজুড়ে আলোচনায় ছিল মেডিটেশন। গত ১৯ থেকে ২২ জুন বাজেট বক্তৃতায় মেডিটেশনের ওপর ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব করেন বেশ কয়েকজন সংসদ সদস্য। তারা বলেছেন, মেডিটেশন বা ধ্যান মানসিক স্বাস্থ্যসেবা হিসেবে বিবেচিত। স্বাস্থ্যসেবা যেহেতু ভ্যাটমুক্ত, তাই মেডিটেশনের ওপর থেকেও ভ্যাট প্রত্যাহার করাটা জরুরি। নীলফামারী, বগুড়া, বরিশাল, খুলনাসহ দেশের বিভিন্ন জেলার সংসদ সদস্য মেডিটেশন থেকে স্থায়ীভাবে ভ্যাট প্রত্যাহারের আহ্বান জানান।

নীলফামারী-৪ আসনের এমপি আহসান আদেলুর রহমান বাজেট বক্তৃতায় বলেন, স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়াতে হবে, আপৎকালীন বরাদ্দ বাড়াতে হবে, স্বাস্থ্যসেবার মান উন্নত করতে হবে। মেডিটেশন সেবা মানসিক স্বাস্থ্যসেবা। স্বাস্থ্যসেবা ভ্যাটের আওতামুক্ত। মেডিটেশন সেবাকেও স্বাস্থ্যসেবা হিসেবে স্থায়ীভাবে ভ্যাটের আওতামুক্ত করার আবেদন করছি।

রবিবার পটুয়াখালী-৩ আসনের এমপি এস এম শাহজাদা বলেন, কোভিডের কারণে অনেকেরই অসুস্থতা দেখা দিয়েছে। এই যে মানসিক স্বাস্থ্যসেবা এটা নেওয়ার জন্য মেডিটেশন অনেক গুরুত্বপূর্ণ বিষয়। মানসিক স্বাস্থ্যচর্চার জন্য যে মেডিটেশন তার ওপর আবার ভ্যাট বসানো হচ্ছে। আমি মনে করি, মানসিক স্বাস্থ্য থেকে ভ্যাট বসিয়ে ইনকামের যে টার্গেট নেওয়া হয়েছে সেই টার্গেটই যদি আবার সিগারেটের ওপরে আরো চড়াও করে দেওয়া হয় তাহলে সেটার্গেটটা অন্তত পূরণ হবে।

১৯ জুন ঢাকা-৮ আসনের এমপি রাশেদ খান মেনন বলেন, মেডিটেশনকে মানসিক স্বাস্থ্য বৃদ্ধির জন্য প্রয়োজন বিধায় একে করের বাইরে রাখা প্রয়োজন। সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রহুল হক বাজেট বক্তৃতা দেন ২০ জুন। তিনি বলেন, মেডিটেশনে ট্যাক্স দেওয়া হয়েছে। সেটা কমিয়ে গতবারের মতো জিরো করার জন্য আমি আহ্বান জানাই।

খুলনা-৫ আসনের এমপি নারায়ণ চন্দ্র চন্দ বলেন, মেডিটেশনের ওপরে একটি শুল্ক ধার্য হতে যাচ্ছে। এ শুল্ক যাতে ধার্য না হয় সে দাবি জানাচ্ছি। পংকজ দেবনাথ এমপিও তার বক্তৃতায় মেডিটেশনের ওপর থেকে ভ্যাট আরোপ প্রত্যাহার করে নেওয়ার প্রস্তাব করেন।

সংসদ সদস্য মেহের আফরোজ অর্থমন্ত্রীর কাছে নির্দিষ্ট করে অনুরোধ জানিয়ে বলেন, স্বাস্থ্য ক্ষেত্রে আমরা মনে করি যে খালি শরীর ভালো থাকলেই মানুষ সুস্থ থাকে। শুধু তা নয় শরীর ভালোর পাশাপাশি মনকেও ভালো রাখতে হয়। আর মন ভালো রাখার জন্য মেডিটেশন খুবই প্রয়োজন। আজকাল এটা খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। এরই মধ্যে আমার দেখেছি গত আট বছর এটার মধ্যে কোনো ভ্যাট ছিল না। কিন্তু এবার আবার এটায় ভ্যাট যোগ করা হয়েছে।

ফেনী-১ আসনের এমপি শিরীন আখতার বলেন, স্বাস্থ্য খাতে বর্তমান বরাদ্দের সঙ্গে সঙ্গে মানসিক স্বাস্থ্য উন্নয়নের জন্য বিশেষ বরাদ্দ দিন। সেইসঙ্গে মেডিটেশনের ওপর ভ্যাট প্রত্যাহার করুন। একই দিন ভ্যাট প্রত্যাহারের অনুরোধ করেন বরিশাল-৬ এমপি আসনের বেগম নাসরিন জাহান রতনা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close