হিলি প্রতিনিধি

  ২৪ জুন, ২০২২

ভারত থেকে আসছে চিটাগুড়

এত দিন বাংলাদেশ থেকে ভারতে চিটাগুড় রপ্তানি করা হতো। তবে দেশীয় চিনিকলগুলোর মুমূর্ষু অবস্থা এবং দেশের বাজারে ভালো চাহিদা থাকায় দিনাজপুরের হিলি স্থলবন্দরের সড়ক ও রেলপথ দিয়ে ভারত থেকে চিটাগুড় আমদানি করা হচ্ছে। গত বুধবার ৪০টি ট্যাংকে (বিটিপিএন) ১ হাজার ৩৭৫ টন চিটাগুড় এসেছে। যা থেকে ভাড়া বাবদ সরকার পেয়েছে ৯ লাখ ৬ হাজার ১২৫ টাকা। গতকাল বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন হিলি স্টেশন মাস্টার তপন কুমার চক্রবর্তী।

হিলি স্টেশন মাস্টার তপন কুমার চক্রবর্তী জানান, গত বুধবার সন্ধ্যায় ভারতের মধ্যপ্রদেশ থেকে বেনাপোল রেলপথ বন্দর দিয়ে ৪০টি চিটাগুড়ের বিটিপিএন (ট্যাংক) হিলি রেলস্টেশনে এসে পৌঁছেছে। ৪০টি ট্যাংকে ১ হাজার ৩৭৫ টন চিটাগুড় আমদানি হয়েছে। যা থেকে ভাড়া সরকার পেয়েছে ৯ লাখ ৬ হাজার ১২৫ টাকা। জয়পুরহাট চেম্বার অব কমার্সের সভাপতি আনোয়ারুল হক এই চিটাগুড়গুলো ভারত থেকে আমদানি করেছেন।

চিটাগুড় আমদানিকারক আনোয়ারুল হক জানান, দেশের বিভিন্ন স্থানে চিনিকলগুলো চালু থাকার কারণে দেশে পর্যাপ্ত পরিমাণে চিটাগুড় উৎপাদন হতো। ১৯৮৯ সাল থেকে শুরু করে ২০১৪ সাল পর্যন্ত দেশের চাহিদা মিটিয়ে বাড়তি চিটাগুড় হিলি স্থলবন্দরসহ বিভিন্ন বন্দর দিয়ে ভারতে রপ্তানি করা হতো। সম্প্রতি লোকসানের কারণে দেশের বিভিন্ন স্থানের বেশ কিছু চিনিকল বন্ধ করে দেওয়া হয়েছে। এতে চিটাগুড়ের উৎপাদন কম হওয়ায় সরবরাহ কমেছে। দেশের চাহিদা মেটাতে ভারত থেকে বাড়তি দামে চিটাগুড় আমদানি করতে হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close