নিজস্ব প্রতিবেদক

  ২১ জুন, ২০২২

বিশ্ববাজারে কম দেশে বাড়তি

বিশ্ববাজারে কমলেও দেশের বাজারে উলটো সয়াবিনের দাম বাড়ছে। এক মাসের ব্যবধানে বিশ্ববাজারে প্রতি টন অপরিশোধিত সয়াবিন তেলে ৩৩৩ ডলার কমেছে। কিন্তু দেশের বাজারে এর কোনো প্রভাব নেই। উলটো ব্যবসায়ীরা দাম বাড়ানোর জন্য তৎপর।

সরকার নির্ধারিত দাম খুচরা পর্যায়ে ৯৯৭ টাকা হলেও রাজধানীর পাইকারি ও খুচরা বাজারগুলোয় ৩ টাকা বাড়তি দামে বিক্রি হচ্ছে। তবে ১ লিটারের সয়াবিন তেল সরকার নির্ধারিত দাম ২০৫ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া খোলা সয়াবিন তেল কেজিপ্রতি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২১০ টাকায়।

গত ৯ জুন ভোজ্য তেল পরিশোধন ও বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবিল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন প্রতি লিটার সয়াবিন তেলের দাম সর্বোচ্চ সাত টাকা বাড়ানোর ঘোষণা দেয়। অথচ এর আগে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম কমার উদাহরণ টেনে সাংবাদিকদের বলেছিলেন, জুনে দর সমন্বয়ে সয়াবিনের দাম বাড়বে না।

দাম বাড়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা বলেছিলেন, আন্তর্জাতিক বাজারে সয়াবিন, পামঅয়েলের দাম বেশি। যেহেতু দেশে ভোজ্য তেলের চাহিদার বড় অংশই আমদানি করে মেটানো হয়, তাই আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে দেশের বাজারেও এর প্রভাব পড়বে। কিন্তু আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দর এখন নিম্নমুখী।

সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) প্রতিবেদনের তথ্য অনুযায়ী, দেশের বাজারে গত এক সপ্তাহের ব্যবধানে পামঅয়েলের দাম আরো বেড়েছে। এক সপ্তাহ আগে প্রতি লিটার খোলা পামঅয়েল বিক্রি হয়েছে ১৬০ থেকে ১৭০ টাকায়, যা গত রবিবার বিক্রি হয় ১৬৬ থেকে ১৭৪ টাকায়। সরকারের এ বিপণন সংস্থার হিসেবে গত এক বছরের ব্যবধানে খোলা পামঅয়েলের দাম ৫১ দশমিক ৭৯ শতাংশ আর খোলা সয়াবিনের দাম ৫২ দশমিক শূন্য ২ শতাংশ বেড়েছে। গতকাল সোমবার ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ওয়েবসাইট থেকে এ তথ্য পাওয়া গেছে।

টিসিবি এ তথ্য রাজধানীর শাহজাহানপুর, মালিবাগ বাজার, কারওয়ান বাজার, বাদামতলী বাজার, সূত্রাপুর বাজার, শ্যামবাজার, কচুখেত বাজার, মৌলভীবাজার, মহাখালী বাজার, উত্তরা আজমপুর বাজার, রহমতগঞ্জ বাজার, রামপুরা, মিরপুর ১নং বাজার থেকে সংগ্রহ করেছে। এর আগে ৯ জুন প্রতি কেজি সয়াবিন তেলের দাম ৭ টাকা বাড়িয়ে দেয় সরকার। এসময় প্রতি কেজি সয়াবিন তেলের দাম ১৯৮ থেকে বাড়িয়ে ২০৫ টাকা নির্ধারণ করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close