রংপুর ব্যুরো

  ১৯ জুন, ২০২২

রংপুরে মিলছে হাঁড়িভাঙা আম

রংপুর অঞ্চলে কৃষি বিভাগের নির্ধারিত সময় অনুযায়ী গত বুধবার থেকে উঠতে শুরু করেছে স্বাদে-গন্ধে অতুলনীয় হাঁড়িভাঙা আম। রসাল, আঁশবিহীন ও সুমিষ্ট হাঁড়িভাঙা আম এরই মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে। রংপুরসহ আশপাশের জেলা ও উপজেলাগুলোতেও এখন পাওয়া যাচ্ছে এই আম।

গতকাল শনিবার দুপুরে সরেজমিনে রংপুরের টার্মিনাল, মর্ডান মোড়, লালবাগ রেল গেট, সিটি বাজারসহ মিঠাপুকুরের কয়েকটি ছোট-বড় নির্দিষ্ট স্থানে বাজার ঘুরে দেখা গেছে, ভ্যানে বা শেডের ওপরে ক্যারেটে করে থরে থরে সাজিয়ে রেখে হাঁকডাকে বিক্রি হচ্ছে কাঁচা-পাকা হাঁড়িভাঙা আম। এসব বাজারে কাঁচা আম বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে আর পাকা প্রকার ভেদে ৪০ থেকে ৫০ টাকা কেজি। লালবাগ রেলগেটে ক্যারেটে করে পাইকারি ও খুচরা আম বিক্রেতা আলতাব বলেন, এক সপ্তাহ থেকে বাগানিরা অল্প করে আম ভাঙলেও সরকারের বেঁধে দেওয়া সময় অনুযায়ী গত বুধবার থেকে পুরোদমে বাগান থেকে আম ছেড়া শুরু হয়েছে। সেখান থেকে ভোর বেলা গিয়ে বাগানিদের কাছ থেকে পাইকারি দরে আম কিনে এনে এখানে কাঁচা আমটি সাইজ অনুযায়ী ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে বিক্রি করছি। এখনো পুরো দমে আম বেচাকেনা শুরু হয়নি। শুরু হলে কিছুটা দাম কম হতে পারে।

বাইরের পাইকার আসার ব্যাপারে আমজাদ হোসেন বলেন, সবেমাত্র আম বাগান থেকে ছেড়া শুরু হয়েছে। এখনো দূরের জেলার বড় বড় পাইকাররা পুরোদমে আসতে শুরু করেনি। তবে অনেকে যোগাযোগ করছে। দু-এক দিনের মধ্যে এই এলাকায় ট্রাক নিয়ে তারা ঢুকে পড়বে। তখন বাজার হয়তো দাম আরেকটু বাড়তেও পারে। কারণ গতবারের তুলনায় এবার একটু ফলন কম।

লাগবাগ রেলগেটে আম কিনতে আসা মালিহা নামের এক চাকরিজীবী বলেন, হাঁড়িভাঙা আম বাজারে নামার খবর আমার ছেলেমেয়েরা ফেসবুকে দেখেছে। তাদের বায়না অনুযায়ী আজকেই আম কিনতে এসেছি। কাঁচা আম কিনলাম ৬০ টাকা করে তিন কেজি আর দুই কেজি পাকা আম নিয়েছি ৪৫ টাকা কেজি করে।

হাঁড়িভাঙা আমের গোড়াপত্তনকারী মৃত নফল উদ্দিন পাইকারের ছেলে আমজাদ হোসেন বলেন, দুই একরের দুটি বাগান পাঁচ বছরের জন্য লিজ নিয়ে এবার পরিচর্যা শুরু করেছি। এবার শুরুতে কয়েক দফায় শীলাবৃষ্টি আর বৈরী আবহাওয়ার কারণে গাছে গাছে আমের সংখ্যা গতবারের তুলনায় ২০ শতাংশ কম। কিন্তু ফলের সাইজ বেশ ভালো। সে তুলনায় এবার আমের দাম একটু বেশি থাকতে পারে। গত দুদিন থেকে আম ছিড়তে শুরু করেছি। আমার বাগান থেকে পাইকার এসে ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে কিনে নিয়ে যাচ্ছে।

রংপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ওবায়দুর রহমান মন্ডল বলেন, এ বছর জেলায় প্রায় ১ হাজার ৮৮৭ হেক্টর জমিতে হাঁড়িভাঙা আম চাষ হয়েছে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২৯ হাজার ৪৩৬ টন। আবহাওয়া ভালো থাকলে এ আম বিক্রি করে প্রায় ১৫০ থেকে ২০০ কোটি টাকার ব্যবসা করার আশা করছেন এ জেলার আম চাষিরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close