নিজস্ব প্রতিবেদক

  ২৮ মে, ২০২২

আটা রসুন চিনি চালে স্বস্তি নেই

আগে থেকেই আটার দামে বইছে হাওয়া। সেই হাওয়া এখন বইছে আরো জোরেশোরে। এক সপ্তাহের ব্যবধানে আটা কেজিতে বেড়েছে সাত থেকে আট টাকা। চালের বাজারেও নেই স্বস্তি। বাড়ছে ধাপে ধাপে। এক কেজি চাল কিনতে গড়ে এক থেকে দুই টাকা বেশি গুনতে হচ্ছে। এদিকে, ভারত রপ্তানি বন্ধ করতে পারে বাজারে- এমন খবর ছড়িয়ে দিয়ে চিনির দামও বাড়ানোর চেষ্টা চলছে। দুদিনেই চিনি কেজিতে বেড়েছে সর্বোচ্চ পাঁচ টাকা। আমদানি রসুনও কেজিতে বেড়েছে ২০ টাকা। তবে ছুটির দিনে যেখানে মাংসের দাম মানেই আকাশচুম্বী, সেখানে মুরগির দাম কমায় খুশি ক্রেতারা। গতকাল শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, শান্তিনগর, মহাখালী, মগবাজার, তেজকুনিপাড়া ও নাখালপাড়া এলাকা ঘুরে জানা গেছে এ তথ্য।

এসব বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি বিক্রি করছেন ১৫৫ থেকে ১৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৬৫ টাকা। আর ঈদের আগে ছিল ১৮০ থেকে ১৮৫ টাকা। এ ছাড়া দাম কমেছে সোনালি মুরগির। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৯০ থেকে ৩১০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৩০০ থেকে ৩৪০ টাকা। এদিকে গত সপ্তাহেও যেখানে দেশি মুরগির কেজি ছিল ৬৫০ থেকে ৬০০ টাকা, চলতি সপ্তাহে তা কমে দাঁড়িয়েছে ৫৬০ থেকে ৫৮০ টাকায়।

এ ব্যাপারে উত্তর বাড্ডা কাঁচাবাজারের মুরগি ব্যবসায়ী সাইদুর রহমান বলেন, পাইকারি বাজারে মুরগির দাম কমেছে। এতে করে খুচরা বাজারে আমরা কম দামে বিক্রি করতে পারছি।

পাইকারি বাজারে মুরগির দাম কমা প্রসঙ্গে কারওয়ান বাজারের মুরগি ব্যবসায়ী সোলেমান বেপারি বলেন, সব কিছুর সঙ্গে বেড়ে গিয়েছিল মুরগির দাম। এতে করে ক্রেতারা মুরগি কেনা কমিয়ে দেয়। ক্রেতাদের চাহিদা কমায় কমে গেছে মুরগির দাম।

মুরগির দাম কমায় খুশি ক্রেতারা। মধ্যবাড্ডা কাঁচাবাজারে বাজার করতে আসা জোহরা খাতুন বলেন, মুরগির দাম আগের তুলনায় কম। এটাকে কম দাম বলা না গেলেও আগের তুলনায় কম হওয়ায় খুশি আমরা।

এদিকে মুরগির দাম কমলেও বেড়ে গেছে সবজির দাম। সবচেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে গাজর। গত সপ্তাহে গাজরের দাম ছিল ৮০ থেকে ১২০ টাকা। এ সপ্তাহে দাম বেড়ে দাঁড়িয়েছে ১৪০ থেকে ১৫০ টাকা।

গাজরের দাম বেড়ে যাওয়া প্রসঙ্গে শান্তিনগর কাঁচাবাজারের ব্যবসায়ী হারুন-অর-রশিদ বলেন, এখন গাজরের মৌসুম না, তাই দাম বাড়তি। বেশির ভাগ গাজরই মজুদ করা, নয়তো আমদানি করা। বাড়তি দামে বিক্রির জন্যই এগুলো আনা হয়েছে।

বাজারে গাজরের দাম বাড়লেও কমেছে বরবটি ও কাঁকরোলের দাম। গত সপ্তাহে ৮০ থেকে ১০০ টাকা কেজি বিক্রি হওয়া বরবটির দাম কমে এখন ৬০ থেকে ৮০ টাকা। আর কাঁকরোলের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৮০ থেকে ১০০ টাকা।

এ ছাড়া বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে করলা। কাঁচা পেঁপের কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা। কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা। টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। এ সবজিগুলোর দাম সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে।

সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত থাকার তালিকায় রয়েছে পটল, ঢ্যাঁড়স, ঝিঙে ও চিচিঙ্গা। পটলের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, ঢ্যাঁড়সের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, ঝিঙে ও চিচিঙ্গার কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা।

সবজির দাম ওঠানামা করলেও রসুন এখনো বাড়তি দামেই বিক্রি হচ্ছে। দেশি রসুনের কেজি বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা। আমদানি করা রসুনের কেজি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা। খোলা সয়াবিন তেলের কেজিও গত সপ্তাহের মতো বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৫০ টাকা। পাম অয়েলের কেজি বিক্রি হচ্ছে ১৯৫ থেকে ২০০ টাকা। আর বোতলের পাঁচ লিটার সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৯৮০ থেকে ৯৮৫ টাকা।

এ ছাড়াও ঈদের আগে বেড়ে যাওয়া গরুর মাংসের দামে তেমন কোনো পরিবর্তন আসেনি। বেশিরভাগ ব্যবসায়ী গরুর মাংসের কেজি ৭০০ টাকা করছেন। তবে বিভিন্ন মহল্লার গলিতে সাপ্তাহিক ব্যবসায়ীরা ৭২০ থেকে ৭৫০ টাকা কেজিতে গরুর মাংস বিক্রি করছেন।

সপ্তাহের ব্যবধানে মাছের দামে তেমন পরিবর্তন আসেনি। রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকা। এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৩০০ থেকে ১৬০০ টাকা এবং ৫০০-৬০০ গ্রামের ইলিশের কেজি ৫০০ থেকে ৬০০ টাকা। তেলাপিয়া, পাঙাশ মাছের কেজি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকা। শিং মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৬০ টাকা। শোল মাছের কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৬০০ টাকা। কৈ মাছের কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৩০ টাকা। পাবদা মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকা।

আটার দাম আরো চড়া : আরেক দফা দাম বেড়েছে আটার। বর্তমানে খুচরা পর্যায়ে খোলা আটার দাম ৪৮ থেকে ৫২ টাকা। পাঁচ দিন আগেও খোলা আটার কেজি ৪০ থেকে ৪৬ টাকায় বিক্রি হয়েছে। তবে ভারতের রপ্তানি ঘোষণার ঠিক দুদিনের মাথায় খোলা আটার দাম বাড়লেও প্যাকেটজাত আটার দাম বেড়েছিল পাঁচ থেকে ছয় দিন পর। তখন ব্র্যান্ডভেদে প্যাকেটজাত দুই কেজি আটা ৯৬ থেকে ৯৮ টাকা হয়েছিল। সেই দাম আরো বেড়ে হয়েছে ১১০ থেকে ১১৫ টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close