নিজস্ব প্রতিবেদক

  ২৪ মে, ২০২২

বন্যায় ১৫ লাখ শিশু ঝুঁকিতে

বাংলাদেশের উত্তর-পূর্বের ৫ জেলায় বন্যায় ১৫ লাখের বেশি শিশু ঝুঁকির মধ্যে আছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ। গতকাল সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

ইউনিসেফ বিবৃতিতে বলেছে, সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, নেত্রকোনা ও মৌলভীবাজারে বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকার শিশুরা নিরাপত্তা, স্বাস্থ্য, পুষ্টি এবং শিক্ষাঝুঁকিতে রয়েছে। ক্ষতিগ্রস্ত শিশু ও পরিবারগুলোর জরুরি নিরাপত্তা, স্বাস্থ্য, পুষ্টি এবং নিরাপদ পানির প্রয়োজনে সাড়া দিতে ইউনিসেফ সরকারি ও বেসরকারি অংশীদারদের সঙ্গে কাজ করছে। ক্ষতিগ্রস্ত জেলাগুলোতে এরই মধ্যে ডায়রিয়া, শ্বাসতন্ত্রের সংক্রমণ ও চর্মরোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। অন্তত তিন শিশু বজ্রপাতে প্রাণ হারিয়েছে।

ইউনিসেফ বলেছে, করোনা মহামারিতে দুই বছরে ১৮ মাস শিশুরা শিক্ষা থেকে বঞ্চিত ছিল। এখন বন্যার প্রভাবে জেলাগুলোতে শতাধিক স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। এর ফলে শিশুদের পড়াশোনা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি মি. শেলডন ইয়েট বলেন, অন্য যেকোনো জরুরি পরিস্থিতির মতো বন্যাতেও শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। এ শিশুদের সুরক্ষা ও তাদের তাৎক্ষণিক চাহিদাগুলো নিশ্চিত করতে ইউনিসেফ সরকার এবং অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close