চট্টগ্রাম ব্যুরো

  ২৪ মে, ২০২২

অবৈধ সম্পদের মামলা

ওসি প্রদীপের স্ত্রী চুমকি কারাগারে

মেজর (অবসরপ্রাপ্ত) সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি টেকনাফ থানার বরখাস্ত সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশের স্ত্রী চুমকি কারণ অবৈধ সম্পদ অর্জনের মামলায় আত্মসমর্পণ করেছেন। আদালত তার জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে। এরপর চুমকিকে চট্টগ্রাম কারাগারে নেয় পুলিশ।

গতকাল সোমবার ওসি প্রদীপের স্ত্রী চুমকি দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ মুন্সী আবদুল মজিদের আদালতে আত্মসমর্পণ করলে আদালত এ আদেশ দেয়।

দুদকের আইনজীবী মাহমুদুল হক জানিয়েছেন, আত্মসমর্পণের পর চুমকি আইনজীবীর মাধ্যমে আদালতে জামিনের আবেদন করেন। আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন।

দুদকের করা অবৈধ সম্পদ অর্জনের মামলায় চুমকির সঙ্গে তার স্বামী প্রদীপও আসামি হিসেবে আছেন। এ মামলায় মোট ২৪ সাক্ষীর মধ্যে এরই মধ্যে ২৩ জনের সাক্ষ্য সম্পন্ন হয়েছে। গতকাল সোমবার ২৪তম সাক্ষীর সাক্ষ্যগ্রহণের জন্য ওসি প্রদীপকেও আদালতে হাজির করা হয়।

২০২০ সালের ২৩ আগস্ট দুদক কর্মকর্তা রিয়াজউদ্দিন বাদী হয়ে দুদকের চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়-১ এ মামলাটি করেছিল। মামলায় প্রদীপ কুমার দাশ ও তার স্ত্রী চুমকির বিরুদ্ধে প্রায় চার কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছিল। এর মধ্যে তিন কোটি ৯৫ লাখ পাঁচ হাজার ৬৩৫ টাকা ‘ওসি প্রদীপ’ ঘুষ-দুর্নীতির মাধ্যমে অর্জন করেছে বলে দুদক অভিযোগ করে। আরো ১৩ লাখ ১৩ হাজার ১৭৫ টাকার সম্পদের তথ্য বিবরণীতে গোপন করার অভিযোগও আনা হয়।

চুমকি কারণের নামে নগরীর কোতোয়ালি থানার পাথরঘাটায় দুই কোটি ১৭ লাখ ২৬ হাজার ৭০০ টাকা দামের ছয়তলা বাড়ি, পাঁচলাইশ থানার পশ্চিম ষোলশহর এলাকায় এক কোটি ২৯ লাখ ৯২ হাজার ৬০০ টাকা দামের জমি এবং কক্সবাজারের ঝিলংঝা মৌজায় ১২ লাখ ৫ হাজার ১৭৫ টাকার একটি ফ্ল্যাটের বিষয় উল্লেখ আছে।

এর আগে, ২০২১ সালের ১৫ ডিসেম্বর দুদকের মামলায় আসামি প্রদীপ ও তার স্ত্রীর বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছিল আদালত। চলতি বছরের ১৭ ফেব্রুয়ারি থেকে সাক্ষ্যগ্রহণ শুরু হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close