বরিশাল প্রতিনিধি

  ২৩ মে, ২০২২

শতকোটি টাকার ক্যানসার হাসপাতাল হচ্ছে বরিশালে

বরিশাল নগরীতে ৯৯ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে নির্মিত ১৫ তলা ক্যানসার হাসপাতাল প্রকল্পের কাজ এগিয়ে চলছে। আধুনিক এই ক্যানসার হাসপাতালটির ভবন নগরীর প্রাণকেন্দ্র শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের কর্মচারীদের কোয়ার্টার সংলগ্ন স্থানে নির্মাণ কাজ শুরু হয়েছে। ১৭তলা ফাউন্ডেশনে ১৫তলা বিশিষ্ট ক্যানসার হাসপাতাল ভবন দুটি বেজমেন্টসহ নির্মিত হচ্ছে। প্রায় ৩ একর জমির ওপর নির্মিত এই ক্যানসার হাসপাতালটিতে চিকিৎসার জন্য ১০০ শয্যা থাকবে।

এ হাসপাতালে ক্যানসারে আক্রান্ত রোগীর পাশাপাশি কার্ডিওলোজি, নেফ্রোলজি এবং বার্ন ইউনিটসহ আরো বেশ কয়েকটি বিভাগের রোগীদের চিকিৎসা সুবিধা দেয়া হবে।

এ বিষয়ে দূরারোগ্য ব্যাধি ক্যানসারে আক্রান্ত বরিশাল বিভাগের বিশিষ্ট নৃত্যগুরু জবা রানী গুহ বলেন, এ রোগে আক্রান্ত হলে বরিশালের মধ্যবিত্তদের ছুটতে হয় ঢাকায়। আর ধনীরা ছুটে যান বিদেশ। কারণ ক্যানসার রোগীদের চিকিৎসার জন্য দক্ষিণাঞ্চল তথা বরিশাল বিভাগে কোনো হাসপাতাল নেই। বরিশাল নগরীতে এই ক্যানসার হাসপাতালটি নির্মিত হলে চিকিৎসার জন্য ঢাকা কিংবা বিদেশ যেতে হবে না। বরিশালেই ক্যানসারের উন্নত চিকিৎসাসেবা নেওয়া সম্ভব হবে। এটা বরিশালবাসীর জন্য অত্যন্ত খুশির খবর।

এ প্রসঙ্গে আলাপকালে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ক্যানসার ও টিউমার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. তড়িৎ কুমার সমদ্দার বলেন, দক্ষিণাঞ্চল বা বরিশাল বিভাগে অনেক হতদরিদ্র দুরারোগ্য ব্যাধি ক্যানসারে আক্রান্ত রোগী রয়েছেন। যারা অর্থের অভাবে এ রোগের চিকিৎসা করাতে পারছেন না। কিন্তু দ্রুততম সময়ের মধ্যে যদি স্বতন্ত্র এই ক্যানসার হাসপাতালটি নির্মিত হয়, তবে সে প্রতীক্ষার অবসান ঘটবে।

বরিশাল গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. কামরুল হাছান জানান, ক্যানসার হাসপাতাল প্রকল্পটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়ন করছে বরিশাল গণপূর্ত বিভাগ। শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের চতুর্থ শ্রেণি স্টাফ কোয়ার্টারের পাশে পরিত্যক্ত ডোবা ভরাট করে নির্মাণ করা হচ্ছে এই হাসপাতাল। এতে ব্যয় নির্ধারণ করা হয়েছে প্রায় ৯৯ কোটি ৫২ লাখ টাকা। ১৭তলা ফাউন্ডেশনে ১৫তলা হাসপাতাল ভবনে দুটি বেজমেন্ট থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close