নিজস্ব প্রতিবেদক

  ২২ মে, ২০২২

হজযাত্রীদের করোনা পরীক্ষা বিনামূল্যে

মহামারির কারণে দুই বছর পর সৌদি আরব বিদেশিদের জন্য হজের দুয়ার খুললেও যেতে হবে কোভিড নেগেটিভ সনদ নিয়ে, আর বাংলাদেশি হজযাত্রীদের সেই পরীক্ষাটি বিনা খরচে করে দেবে সরকার।

হজযাত্রীদের কোভিড পরীক্ষা বিনামূল্যে করিয়ে দেওয়ার সিদ্ধান্ত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ ধর্মবিষয়ক মন্ত্রণালয়কে জানিয়েছে। এর আগে ধর্মবিষয়ক মন্ত্রণালয় এই অনুরোধ জানিয়ে স্বাস্থ্যসেবা বিভাগকে চিঠি দিয়েছিল। স্বাস্থ্যসেবা বিভাগের চিঠিতে বলা হয়, ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে চলতি বছরে হজযাত্রীদের বিনামূল্যে আরটিপিসিআর টেস্টের ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়। হজযাত্রীদের আরটিপিসিআর টেস্ট দেশে বিদ্যমান ব্যবস্থাতেই সম্পন্ন করার ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হলো।

এদিকে, বাংলাদেশ থেকে এ বছর সাড়ে ৫৭ হাজার মুসল্লি হজব্রত পালনে সৌদি আরবে যাওয়ার সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন চার হাজার মুসল্লি। বাকিরা যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। প্রতি বছরই হজ ব্যবস্থাপনার অংশ হিসেবে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সৌদি আরবে পাঠানো হয়। এই দলে থাকেন মন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিব, চিকিৎসকসহ নানা পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা।

এ বছর কতজন কর্মকর্তা-কর্মচারী সৌদি আরব যাচ্ছেন জানতে চাইলে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেন, এখানে অনেকগুলো ক্যাটাগরি আছে। একটি হলো প্রতিনিধিদল। ১০ জনের এই দলে মন্ত্রী বা সচিবরা থাকতে পারেন। আমাদের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বা অন্য সদস্যরাও থাকতে পারেন। এ ছাড়া ৪০ জনের একটি প্রশাসনিক টিম আছে। এই টিমে সচিব, অতিরিক্ত সচিব, যুগ্মসচিব বা উপসচিবরা থাকেন। এ রকম প্রত্যেক সেক্টরেই কোটাভিত্তিক ভাগ করা আছে। যেমন ডাক্তার কতজন যাবেন বা নার্স কতজন যাবেন- তাদের একটি কোটা আছে। এখানে সবই কোটাভিত্তিক ভাগ করা আছে। সব মিলিয়ে ৫৩২ জন যাবেন। সৌদি সরকারই এই বিভাজনটা করে রেখেছে, আমাদের করা নয়। তারা পাঠিয়েছে, আমরা সেটা করার চেষ্টা করছি।

আগামী জুলাই মাসের প্রথম ভাগে হজ হবে। বাংলাদেশ থেকে এবার হজে যেতে পারছেন ৫৭ হাজার ৫৮৫ জন। হজযাত্রীদের রওনা হওয়ার আগের ৭২ ঘণ্টার মধ্যে কোভিড পরীক্ষার নেগেটিভ সনদ নিয়ে বিমানে উঠতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close