নিজস্ব প্রতিবেদক

  ১৮ মে, ২০২২

নতুন এডিপি আড়াই হাজার কোটি টাকার

আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য ২ লাখ ৫৬ হাজার ৬৬ কোটি টাকা ব্যয়-সংবলিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। এর মধ্যে ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা মূল এডিপি এবং স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের প্রায় ৯ হাজার ১৩০ কোটি টাকার এডিপি অনুমোদন দিয়েছে এনইসি।

প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল মঙ্গলবার নতুন এই এডিপি অনুমোদন পেয়েছে। তিনি গণভবন থেকে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বৈঠকে সভাপতিত্ব করেন। এনইসি বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ২০২২-২৩ অর্থবছরের জন্য ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকার মূল এডিপি অনুমোদন দেওয়া হয়েছে। এর সঙ্গে স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের প্রায় ৯ হাজার ১৩০ কোটি টাকার রয়েছে। সব মিলিয়ে এডিপির আকার দাঁড়াচ্ছে ১ লাখ ৫৬ হাজার কোটি টাকার বেশি।

পরিকল্পনা কমিশন বলছে, দেশের সম্পদ, বৈদেশিক অর্থায়ন ও সামষ্টিক অর্থনৈতিক অবস্থান বিবেচনায় নিয়ে এডিপি প্রণয়ন হয়েছে। এডিপির সফল বাস্তবায়ন দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডের প্রসার, কোভিড-১৯ মোকাবিলা, অধিক কর্মসংস্থান সৃষ্টি, শিক্ষা খাতে সেবার মানোন্নয়ন, মানবসম্পদ উন্নয়ন, খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, দারিদ্র্য বিমোচন ও দেশের সামগ্রিক আর্থসামাজিক অবস্থার উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা পালন করে। মোট এডিপির মধ্যে সরকারি কোষাগার থেকে ব্যয় হবে ১ লাখ ৫৩ হাজার ৬৬ কোটি ৯ লাখ টাকা, বিদেশি উৎস থেকে নেওয়া ঋণ থাকবে ৯৩ হাজার কোটি টাকা। স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বা করপোরেশন তাদের নিজেদের অংশ থেকে ব্যয় করবে হাজার ৯৩৭ কোটি ১৮ লাখ টাকা।

ছোট ছোট প্রকল্প না নিয়ে এখন থেকে সমন্বিত প্রকল্প নেওয়ার ওপর জোর দেওয়া হচ্ছে। এ জন্য এডিপিতে প্রকল্পের প্রকৃত সংখ্যা কমছে। নতুন এডিপিতে মোট প্রকল্প থাকবে ১ হাজার ৪৩৫টি। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ১ হাজার ২৪৪টি, কারিগরি সহায়তা প্রকল্প ১০৬টি এবং স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব অর্থায়নে প্রকল্প ৮৫টি। এ বছর এডিপিতে নতুন প্রকল্প যোগ হয়েছে ৪৪টি। আগামী অর্থবছরে প্রকল্প সম্প্রসারিত হয়েছে ৮০৯টি।

এবার সবচেয়ে বেশি বরাদ্দ রয়েছে পরিবহন ও যোগাযোগ খাতে। নতুন এডিপিতে এ খাতে যাচ্ছে ৭০ হাজার ৬৯৫ কোটি টাকা বা ২৮ দশমিক ৭৩ শতাংশ। বিদ্যুৎ ও জ্বালানি খাতের বরাদ্দ ৩৯ হাজার ৪১২ কোটি টাকা বা ১৬ শতাংশ। শিক্ষায় ২৯ হাজার ৮১ কোটি টাকা বা প্রায় ১২ শতাংশ ব্যয় করবে সরকার। এ ছাড়া গৃহায়ন ও গণপূর্তে ২৪ হাজার ৪৯৭ কোটি টাকা বা প্রায় ১০ শতাংশ, স্বাস্থ্যে ১৯ হাজার ২৭৮ কোটি টাকা বা প্রায় ৮ শতাংশ বরাদ্দ রাখা হচ্ছে। এ ছাড়া স্থানীয় সরকার খাতে ১৬ হাজার ৪৬৫ কোটি টাকা বা প্রায় সাড়ে ৬ শতাংশ, কৃষিতে ১০ হাজার ১৪৩ কোটি টাকা বা ৪ শতাংশ, পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও পানি সম্পদে ৯ হাজার ৮৫৯ কোটি টাকা বা ৪ শতাংশ, শিল্প খাতে ৫ হাজার ৪০৭ কোটি টাকা বা সোয়া ২ শতাংশ এবং বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি খাতে ৪ হাজার ১৬৭ কোটি টাকা বা পৌনে ২ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close