নিজস্ব প্রতিবেদক

  ১৭ মে, ২০২২

কুসিকে নতুন প্রকল্পে অর্থছাড় বন্ধ : ইসির চিঠি

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) এলাকায় ‘নির্বাচনপূর্ব’ সময়ে নতুন কোনো প্রকল্প গ্রহণ, অনুমোদন বা অর্থ ছাড় দেওয়া যাবে না। একইসঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো কাবিখা, ভিজিডির মতো কর্মসূচিগুলোও বন্ধ রাখতে বলেছেন নির্বাচন কমিশন (ইসি)। এদিকে গত ১৫ এপ্রিল ঘোষিত তফসিল অনুযায়ী আজ মঙ্গলবার প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। বিকাল ৫টার মধ্যে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে হবে। এখন পর্যন্ত বর্তমান মেয়র সাক্কু প্রার্থীসহ একাধিক মেয়র প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এ প্রসঙ্গে ইসির উপসচিব মো. আতিয়ার রহমান জানান, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়কে সব ধরনের উন্নয়ন কার্যক্রম স্থগিত রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া নতুন প্রকল্প গ্রহণ না করতেও নির্দেশনা দেওয়া হয়েছে। তবে এসব মন্ত্রণালয় বা প্রতিষ্ঠানের যে প্রকল্পগুলো নির্বাচনপূর্ব সময়ের আগে থেকে চলমান আছে, সেগুলো চলমান থাকবে। এছাড়া নিতান্তই জরুরি কোনো প্রয়োজন হলে কমিশনের অনুমোদনসাপেক্ষে নতুন কার্যক্রম চালানো যাবে বলেও জানান তিনি। নির্বাচন বিধিমালায় ‘নির্বাচনপূর্ব’ সময় বলতে নির্বাচনের তফসিল ঘোষণার দিন থেকে ভোটের ফল গেজেট আকারে প্রকাশ করা পর্যন্ত সময়কে বোঝানো হয়।

এদিকে, কুমিল্লা সিটি অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য এরই মধ্যে ১৫ মে থেকে নির্বাচনের মাঠে নামানো হয়েছে আধাসামরিক বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি)। এক প্লাটুন বিজিবি মাঠে নির্বাচনী অনিয়ম তদারকিতে কাজ করছে। এর আগে ১২ মে থেকে তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনী মাঠে রয়েছে।

এরই মধ্যে আওয়ামী লীগ প্রার্থী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগের ঘটনায় তদন্ত কমিটি গঠন করে দিয়েছে ইসি। এতে বলা হয়, বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থীর মনোনয়নপ্রাপ্তি উপলক্ষে একটি মিছিল এবং কুমিল্লা মহানগর আওয়ামী লীগ কার্যালয় ও বাইরে একটি সভা অনুষ্ঠানের বিষয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে ২টি ভিডিও প্রকাশিত হওয়ায় উল্লিখিত ভিডিও ও প্রাসঙ্গিক অন্যান্য বিষয়ের আলোকে সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা , ২০১৬ এর সংশ্লিষ্ট বিধি প্রতিপালন বিষয়টি নিশ্চিত হওয়ার লক্ষ্যে ঘটনার তারিখ, স্থান, সময় ও প্রকৃত ঘটনার বিবরণ সম্পর্কে নিশ্চিত হওয়া প্রয়োজন। এ লক্ষ্যে বিষয়টি তদন্ত করে বিস্তারিত বিবরণসহ (ঘটনার তারিখ, স্থান, সময় ও প্রকৃত ঘটনা) সংশ্লিষ্ট আচরণবিধি প্রতিপালন বিষয়ক তথ্য সংবলিত একটি প্রতিবেদন প্রস্তুতপূর্বক আগামী ২৪ ঘণ্টার মধ্যে নির্বাচন কমিশনে পাঠানো জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন। বর্ণিতাবস্থায়, উল্লিখিত সিদ্ধান্ত অনুসারে ১৬ মে বিকাল ৫টার মধ্যে ইসি সচিবালয়ে তদন্ত প্রতিবেদন পাঠানোর জন্য নির্দেশ দেওয়া হয়।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ মে, মনোনয়নপত্র বাছাই ১৯ মে, আপিল ২০ থেকে ২২ মে, আপিল নিষ্পত্তি করা হবে ২৫ মের মধ্যে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৬ মে, প্রতীক বরাদ্দ ২৭ মে এবং ভোটগ্রহণ করা হবে ১৫ জুন।

এই সিটিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১০৫টি ভোট কেন্দ্রের ৬৪০টি ভোটকক্ষে। প্রতিটি কেন্দ্রের বাইরে একটি এবং প্রতি ভোটকক্ষে একটি করে সিসি ক্যামেরা থাকবে। ভোটকক্ষের যেখানে ভোটাররা ভোট দেবেন, সেই অংশে সিসি ক্যামেরা থাকবে না।

কুসিকের ২৭টি ওয়ার্ডে ২ লাখ ২৯ হাজার ৯২০ জন ভোটার রয়েছেন। এদের মধ্যে ১ লাখ ১৭ হাজার ৯২ জন নারী ভোটার এবং ১ লাখ ১২ হাজার ৮২৬ জন পুরুষ ভোটার এবং দুজন ‘হিজড়া’ ভোটার রয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close