সিলেট প্রতিনিধি

  ১৫ মে, ২০২২

সিলেটে বালুদস্যুদের তাণ্ডব

সিলেটের গোয়াইনঘাটে বালুদস্যুদের তাণ্ডব থামছেই না। ইজারাবহির্ভূত জায়গা থেকে নির্বিচারে বালু উত্তোলন করছে একটি চক্র। প্রতিদিন রাতে, এমনকি প্রকাশ্যেও চলছে বালু লুটপাট। তাদের বেপরোয়া তাণ্ডবে ভাঙনের মুখে পড়েছে বিভিন্ন স্থাপনা।

স্থানীয়রা জানান, প্রশাসনকে ম্যানেজ করে এমন তাণ্ডব চালাচ্ছে বালুখেকোরা। প্রভাবশালী এ চক্রটি বালুর সঙ্গে পাথরও উত্তোলন করছে। এতে হুমকির মুখে পড়ছে পরিবেশ। এদিকে ইজারাবহির্ভূত এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে সম্প্রতি জেলা প্রশাসক, গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি) ও ওসিসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন গোয়াইনঘাট উপজেলার সালুটিকর বহর গ্রামের মৃত চান মিয়ার ছেলে মো. গিয়াস উদ্দিন।

তবে অভিযোগ দিলেও কোনো পদক্ষেপ নেয়নি প্রশাসন। ফলে দিনের পর দিন আরো বেপরোয়া হয়ে উঠছে বালুখেকো চক্রটি। জানা গেছে, চলতি বছর গোয়াইনঘাটের সালুটিকরের নিকটবর্তী গোয়াইন ১১৭ (চেঙ্গেরখাল) ও জৈন্তাপুরের সারী-১ এলাকা বালু মহাল লিজ দেওয়া হয়। এর বাইরে গোয়াইনঘাটের কোথাও বালু মহাল লিজ দেওয়া হয়নি। কিন্তু স্থানীয় প্রভাবশালী একটি চক্র লিজকৃত অংশের বাইরে জাফলং জিরো পয়েন্ট, নয়া বস্তি, জিরো পয়েন্ট সংলগ্ন পিয়ান নদী, আরকান্দি ও বিছনাকান্দি হতে অবৈধভাবে বালু ও পাথর উত্তোলন করে হচ্ছে।

এ ছাড়াও পরিবেশ সংকটাপন্ন বা ইসিএ এলাকা থেকে বালু ও পাথর উত্তোলনে হাইকোর্টের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও এসব এলাকা থেকে নির্বিচারে বালু উত্তোলন করছে স্থানীয়ভাবে প্রভাবশালী এ চক্রটি। স্থানীয় সূত্রে জানা গেছে, যে দুটি এলাকার বালু মহালের ইজারা দেওয়া হয়েছে সেখানে বালু নেই। তাই চক্রটি প্রতিদিনই ইজারাবহির্ভূত এলাকা থেকে লাখ লাখ টাকার বালু উত্তোলন করে। পরে ভলগেট দিয়ে বালু পাচার করা হয়। প্রতিদিন গোয়াইনঘাট থেকে রাতের আঁধারে অন্তত ৪০-৫০টি ভলগেট বালু নিয়ে যায়।

স্থানীয় সূত্রে আরো জানা গেছে, বালুখেকো চক্রটি ইজারাবহির্ভূত এলাকা থেকে বালু তুলে প্রশাসনকে বলছে লিজকৃত মহাল থেকে বালু উত্তোলন করা হচ্ছে। প্রশাসনও দিব্যি তা মেনে নিচ্ছে। এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিলুর রহমানের মোবাইল ফোনে একাধিকবার কল দিলে তিনি কল রিসিভ করেননি। তবে এ বিষয়ে সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ মোবারক হোসেন বলেন, ইজারাবহির্ভূত এলাকা থেকে কোনোভাবেই বালু উত্তোলন করা যাবে না। যদি কেউ উত্তোলন করে থাকে তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। বালু উত্তোলন বন্ধে এলাকাবাসীর পক্ষে লিখিত অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়টি আমার জানা নেই। আমি খোঁজ নিয়ে দেখব। অভিযোগ প্রমাণিত হলে অবশ্যই আমরা ব্যবস্থা নেব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close