নিজস্ব প্রতিবেদক

  ১৫ মে, ২০২২

ইডেন কলেজ ছাত্রলীগের নতুন কমিটির বিরুদ্ধে বিক্ষোভ

রাজধানীর ইডেন মহিলা কলেজ শাখা ছাত্রলীগের নবগঠিত কমিটির সভাপতি তামান্না জেসমিন ওরফে রিভা ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার বিরুদ্ধে বিক্ষোভ করছেন কলেজ শাখার শীর্ষ পদপ্রত্যাশী অন্য নেত্রী ও তাদের অনুসারীরা। শুক্রবার রাতে কয়েক ঘণ্টা ধরে চলে এ বিক্ষোভ। এতে কলেজ ক্যাম্পাসে উত্তেজনা সৃষ্টি হলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

সম্মেলনের প্রায় তিন বছর পর গত শুক্রবার বিকালে তামান্না জেসমিন ও রাজিয়া সুলতানার নেতৃত্বে ইডেন কলেজের আংশিক কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। একই সঙ্গে কলেজ শাখার চার শীর্ষ পদপ্রত্যাশী নেত্রীকে কেন্দ্রীয় কমিটির সদস্য করে নেওয়া হয়। পরে রাত ৯টার পর থেকে এই কমিটিকে ঘিরে ক্যাম্পাসে শুরু হয় বিক্ষোভ। চলে রাত ২টা পর্যন্ত।

প্রত্যক্ষদর্শী ইডেন কলেজ শাখা ছাত্রলীগের একাধিক নেত্রী বলেন, গতকাল কমিটি ঘোষণার পর সন্ধ্যায় তামান্না জেসমিন ও রাজিয়া সুলতানাকে ফুলেল শুভেচ্ছা জানান কলেজ কমিটি ও কেন্দ্রীয় কমিটিতে স্থান পাওয়া অন্য নেত্রীরা। এরপর রাত ৯টার দিকে কেন্দ্রীয় কমিটির সদস্য হওয়া ইফরাত জাহান, তাজুন্নাহার সোমা ও সাবিকুন্নাহার তামান্না এবং কলেজ কমিটির সহসভাপতির পদ পাওয়া সোনালী আক্তার ও সুস্মিতা বাড়ৈয়ের অনুসারীরা ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করেন।

ইডেন কলেজের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের নিচে ও হলের বারান্দায় অবস্থান নিয়ে ছাত্রলীগের ওই নেতাকর্মীরা বিক্ষোভ করতে থাকেন। এর একপর্যায়ে তামান্না জেসমিন ও রাজিয়া সুলতানার কক্ষে তালা ঝুলিয়ে দেন তারা। এ সময় হলের কয়েকটি কক্ষে ভাঙচুরও চালানো হয়। বিক্ষোভকারী ছাত্রীরা ‘রিভা-রাজিয়া, ছাত্রলীগের লজ্জা’, ‘সভাপতি-সেক্রেটারি, বাতিল চাই বাতিল চাই’, ‘নিশির রাজত্ব, মানি না মানব না’ প্রভৃতি বলে স্লোগান দেন।

বিক্ষোভকারী একাধিক ছাত্রলীগ নেত্রী অভিযোগ করে বলেন, ইডেন কলেজে আরো অনেক যোগ্য প্রার্থী থাকলেও একজন অছাত্রকে সভাপতি করে কমিটি ঘোষণা করা হয়েছে। সাধারণ সম্পাদকের বিরুদ্ধেও নানা অভিযোগ রয়েছে। এ ছাড়া কমিটিতে জায়গা পেয়েছেন বিবাহিত, অছাত্র ও বিতর্কিত প্রার্থীরা। ইডেন কলেজের কমিটি গঠনে কেন্দ্রীয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক বেনজীর হোসেন ওরফে নিশি অবৈধ হস্তক্ষেপ করেছেন। দীর্ঘদিন ধরে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত নেতাকর্মীদের উপেক্ষা করে নতুন কমিটি করা হয়েছে।

এ বিষয়ে জানতে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের মুঠোফোনে একাধিক কল করেও সাড়া পাওয়া যায়নি। ইডেন মহিলা কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি তামান্না জেসমিন ও সাধারণ সম্পাদক রাজিয়া সুলতানার মুঠোফোনে কল করেও সাড়া মেলেনি।

বিক্ষোভের বিষয়ে লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এম মুর্শেদ বলেন, পছন্দের লোক ইডেন কলেজ শাখা ছাত্রলীগের নবগঠিত কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক না হওয়ায় ৩০ থেকে ৪০ জন ছাত্রী বিক্ষোভ করেছেন। সেখানে উত্তেজনা তৈরি হলেও হাতাহাতি বা মারামারি হয়নি। গতকাল রাত পৌনে ২টার দিকে পরিস্থিতি শান্ত হয়েছে। আজও পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close