প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৪ মে, ২০২২

ক্যানসারের ঝুঁকি কমাতে ওমেগা থ্রি-ভিটামিন ডি

ওমেগা থ্রি ও ভিটামিন ডি আর শরীরচর্চা কমাতে পারে ক্যানসারের ঝুঁকি। গবেষণায় দেখা গেছে ওমেগা থ্রি ও ভিটামিন ডি সম্পূরকের সমন্বয়ে ক্যানসারে ঝুঁকি অনেকাংশেই কমে। মানুষ নিরোগ থাকে। সুইজারল্যান্ডের ‘ইউনিভার্সিটি অব জুরিখ’-এর গবেষকরা ওমেগা থ্রি ও ভিটামিন ডি এবং বাড়িতে শক্তিবৃদ্ধির প্রশিক্ষণ নিয়ে ক্যানসারের ঝুঁকি কমাতে পারে কি না তা খুঁজে বের করেছিলেন। তাদের মতে এই কারণগুলো আলাদাভাবে যতটা ঝুঁকি কমায় বরং তিনটা একসঙ্গে ক্যানসারের ঝুঁকি ৬১ শতাংশ কমাতে সাহায্য করে। এই গবেষণা তিন বছরেরও বেশি সময় ধরে হয়েছিল এবং এতে দুই হাজার জনেরও বেশি অংশগ্রহণকারী ছিল, যাদের সবার বয়স ৭০ এর বেশি এবং গবেষণার শুরুতে সুস্থ বলে বিবেচিত হয়েছিল।

গবেষকরা প্রতিটি পৃথক ‘ফ্যাক্টর’-এর প্রভাব পর্যবেক্ষণ করেছেন (প্রতিদিন ২০০০ আইইউ ভিটামিন ডি, এক গ্রাম ওমেগা থ্রি এবং বাড়িতে শক্তি বৃদ্ধির ব্যায়াম), পাশাপাশি তিনটির মধ্যে দুটি এবং তিনটির সমন্বয়ের প্রভাবগুলোও পর্যবেক্ষণ করেন। একক বা দুটি ফ্যাক্টরের সমন্বয় ইতিবাচক প্রভাব ফেললেও তিনটি বিষয় একসঙ্গে ক্যানসারের ঝুঁকি কমাতে বেশি কার্যকর ভূমিকা রেখেছেন। তবে এর বহুল প্রচারের আগে আরো গবেষণার প্রয়োজন আছে।

‘ফ্রন্টিয়ার্স ইন এইজিং’ সাময়িকীতে প্রকাশিত এই গবেষণার ফলাফলের উদ্ধৃতি দিয়ে ইটদিস ডটকমের প্রতিবেদনে জানানো হয়, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস প্রদাহ কমাতে এবং হৃৎপি- ও মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করে। শুধু তাই নয়, কিছু গবেষণায় দেখা গেছে যে ওমেগা থ্রি কোষকে ক্যানসার কোষে পরিণত হওয়া থেকে কমিয়ে দিতে পারে বা বন্ধ করতে পারে। ভিটামিন ডি সার্বিকভাবেই দেহের জন্য উপকারী। এটা হাড়, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এমনকি মানসিক স্বাস্থ্য ভালো রাখতেও সহায়তা করে। এ ছাড়াও ক্যানসারের ঝুঁকি কমাতে এই ভিটামিন কাজ করে। অনেক গবেষণায় দেখা গেছে শরীরচর্চা বৃদ্ধি ও ক্যানসারের ঝুঁকি হ্রাসের মধ্যে সম্পর্কে রয়েছে। এর ফলে প্রদাহ কমে, ওজন নিয়ন্ত্রণে থাকে, হজম উন্নত হয়, রক্তের শর্করা ও ইন্সুলিন হ্রাস পায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। এই তিন-বিষয় ক্যানসারের ঝুঁকি কমাতে সক্ষম। ইউনিভার্সিটি অব জুরিখের গবেষকরা দাবি করেন, এই তিনের সমন্বয় ক্যানসারের ঝুঁকি আরো নিশ্চিতভাবে কমাতে পারে এবং ভবিষ্যতে ক্যানসার হওয়ার প্রবণতা হ্রাস করতে ভূমিকা রাখে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close