আরমান ভূঁইয়া

  ১৩ মে, ২০২২

টয়লেটে গোপন ক্যামেরা

নারীর গোসলের ভিডিও করে ব্ল্যাকমেইল

টয়লেটে নারীদের গোসলের গোপন ভিডিও ধারণ করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে অর্থ আদায়কারী দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি)। ডিবি জানায়, একটি সংঘবদ্ধ চক্র রাজধানীর বিভিন্ন এলাকায় সাবলেটে রুম ভাড়া নিত। পরে ওই বাসায় টয়লেটের জানালা, টিনের চালের ফাঁকা কিংবা সিলিংয়ে গোপন ক্যামেরার মাধ্যমে নারীদের গোসলের ভিডিও ধারণ করত। পরে ভুয়া আইডি খুলে ওই নারী ও তার স্বামী এবং আত্মীয়দের ওই ভিডিও পাঠিয়ে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করে দেওয়ার হুমকি দিয়ে মোটা অঙ্কের অর্থ আদায় করত।

সম্প্রতি তেজগাঁও থানাধীন তেজকুনি পাড়া এলাকায় শিক্ষার্থী পরিচয়ে দুই ব্যক্তি একটি বাসার সাবলেট ভাড়া নেয়। পরে ওই বাড়ি টয়লেটের ফাঁকা দিয়ে নারীদের গোসলের গোপন ভিডিও ধারণ করে তারা। কয়েক মাস পর তারা ওই বাসা ছেড়ে অন্যত্র চলে যায়। এর কিছুদিন পর ইমোতে একটি ভুয়া আইডি খুলে ওই বাসার এক নারীর গোসলের গোপন ভিডিও ও কিছু স্ক্রিন শটের ছবি তার স্বামীর মোবাইলে পাঠায়। এসব ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিয়ে ভাইরাল করার হুমকিও দেওয়া হয়। এরপর ওই নারীর স্বামীর কাছে ৮০ হাজার টাকা দাবি করে অভিযুক্তরা। টাকা না দিলে তাদের আত্মীয়স্বজনদের কাছে এবং ইন্টারনেটে ভাইরাল করার হুমকি দেওয়া হয়। পরে ওই ভুক্তভোগী তেজগাঁও থানায় পর্নোগ্রাফি আইনে একটি মামলা করেন। ওই মামলার তদন্ত শুরু করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল বিভাগ। ডিবি-সাইবারের ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের ইনচার্জ এডিসি আশরাফউল্লাহর নেতৃত্বে সাইবারে একটি টিম বুধবার রাজধানীর মেরুল বাড্ডা ও নওগাঁ জেলার নেয়ামতপুর এলাকা থেকে কামাল মন্ডল এবং মো. নাসির উদ্দিনকে গ্রেপ্তার করে। এ সময় তাদের কাছ থেকে দুটি স্মার্ট মোবাইল ফোন, দুটি মেমোরি কার্ড জব্দ করা হয়।

ডিবি-সাইবার বিভাগের ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) আশরাফউল্লাহ বলেন, চক্রটিকে গ্রেপ্তারের পর তাদের মোবাইল ফোনে অভিযোগকারী ওই নারীর গোপন ভিডিও ছাড়াও একাধিক নারীর ভিডিও পাওয়া যায়। তারা বিভিন্ন এলাকায় শিক্ষার্থী পরিচয়ে সাবলেটের রুম ভাড়া নিত। পরে কৌশলে টয়লেটে নারীদের গোপন ভিডিও ধারণ করত। ওইসব ভিডিও দিয়ে ভুক্তভোগীদের ব্ল্যাকমেইলিংয়ের মাধ্যমে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নিত।

পারিবারিক বাসায় সাবলেট ভাড়া দেওয়ার আগে অনেক বেশি সর্তক থাকতে হবে উল্লেখ করে ডিবি-সাইবার বিভাগের উপকমিশনার (ডিসি) তারেক বিন রশিদ বলেন, একটি পারিবারিক বাসায় কোনো অপরিচিত ব্যক্তিকে রুম শেয়ার করার আগে অবশ্যই অনেক বেশি যাচাই-বাছাই করা প্রয়োজন।

তিনি বলেন, তথ্য-প্রযুক্তি উন্নত ও ইন্টারনেট ব্যবহারের সঙ্গে সাইবার অপরাধও বাড়ছে। সাইবার বুলেটিং ও সাইবার অপরাধ থেকে রক্ষা পেতে ইন্টারনেট ব্যবহারে আরো বেশি সর্তক হতে হবে।

ডিসি তারেক বিন রশিদ বলেন, এক নারীর গোসলের গোপন ভিডিও ধারণ করার বিষয়ে ওই ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে অপরাধীদের আইনের আওতায় আনা সম্ভব হয়েছে। তা না হলে হয়তো তারা এমন আরো অনেক অপরাধ সংঘটিত করত। এজন্য কেউ সাইবার অপরাধের শিকার হলে তাকে অবশ্যই থানায় অভিযোগ করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close