প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১০ মে, ২০২২

ইউক্রেন যুদ্ধের জন্য পশ্চিমাদেরই দায়ী করলেন পুতিন

ইউক্রেন যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদেরই দায়ী করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির বিরুদ্ধে জয়লাভের ৭৭তম বার্ষিকী উদযাপনের প্যারেড অনুষ্ঠানে গতকাল সোমবার এ নিয়ে বক্তব্য দেন তিনি। তার মতে, পশ্চিমাদের উসকানিতেই ইউক্রেনে বিশেষ অভিযান চালাতে বাধ্য হয়েছে মস্কো। খবর বিবিসি ও আলজাজিরার।

হাজারো রুশ সেনার উপস্থিতিতে প্রতিবারের মতো এবারও মস্কোর ঐতিহাসিক রেড স্কয়ারে বক্তব্য রাখেন পুতিন। এদিন দ্রুত মঞ্চে উঠতে দেখা যায় তাকে। এরপরই দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন। একই সঙ্গে ইউক্রেন যুদ্ধে নিহত রুশ যোদ্ধাদের প্রতি শোক জানান পুতিন। বিজয় দিবসে উপস্থিত প্রবীনদের অভিনন্দন জানান। প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘রাশিয়ার নিরাপত্তার জন্যই ইউক্রেনে লড়াই করছে রুশ যোদ্ধারা।’

পুতিন বলেন, ন্যাটো আমাদের ভূখণ্ডের কাছাকাছি এলাকায় জায়গা খুঁজতে শুরু করেছে। এটি আমাদের দেশ এবং আমাদের সীমান্তের জন্য একটি সুস্পষ্ট হুমকি।’

ভাষণে রুশ প্রেসিডেন্ট বলেন, ‘ইউক্রেনে আক্রমণ প্রয়োজনীয় ও সময়োপযোগী। একটি স্বাধীন, শক্তিশালী, সার্বভৌম দেশের সঠিক সিদ্ধান্ত।’

এ সময় পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে অভিযোগ তুলে তিনি বলেন, তার দেশ ইউরোপকে একটি ন্যায্য সমঝোতার জন্য অনুরোধ করেছিল। কিন্তু পশ্চিমারা রাশিয়ার কথা শুনতে চায়নি। তাদের অন্য পরিকল্পনা ছিল। ক্রিমিয়াসহ আমাদের ভূখণ্ডে হামলার প্রস্তুতি নিচ্ছিল পশ্চিমারা। তাদের উসকানিতেই সামরিক অভিযান চালাতে হয়েছে।

বক্তব্য শেষে মঞ্চ থেকে নামার পরই রেড স্কয়ারে কুচকাওয়াজ শুরু করে বিশাল পদাতিক বাহিনী।

প্রতি বছর ৯ মে বিজয় দিবস উদযাপন করে রাশিয়া। ১৯৪৫ সালের এই দিনে রাশিয়ার কাছে আত্মসমর্পণ করে তৎকালীন নাৎসি জার্মানি। তবে ইউক্রেন যুদ্ধের বাস্তবতায় এবার দিবসটি পালনের প্রেক্ষিত ভিন্ন রকমের।

পুতিন বলেন, ডনবাসে যুদ্ধরত রুশ সেনা ও স্বেচ্ছাসেবীরা তাদের মাতৃভূমির জন্য লড়াই করছে। আপনারা আপনাদের মাতৃভূমি ও এর ভবিষ্যতের জন্য লড়াই করছেন।

পুতিনের দাবি, পূর্ব ইউক্রেনের ডনবাসে একটি শাস্তিমূলক অভিযানের প্রস্তুতি নিচ্ছে পশ্চিমারা। ইউক্রেনে এখন রাশিয়ার সামরিক অভিযানের কেন্দ্রবিন্দুতে রয়েছে এই শহরটি।

মারিউপোলে নতুন গণকবরের সন্ধান : ইউক্রেনের মারিউপোল শহরের কাউন্সিল টেলিগ্রামে একটি ভিডিও পোস্ট করেছে। সেখানে একটি গণকবর দেখানো হয়েছে এবং বলা হয়েছে, শত শত বেসামরিক নাগরিক রুশ বাহিনীর হাতে নিহত হয়েছে। তাদের সেখানে মাটি চাপা দেওয়া হয়েছে।

ভিডিওতে তাড়াহুড়া করে খনন করা কবরের সারি দেখা গেছে এবং বেশ কয়েকটি ব্যাগের মধ্যে মরদেহ পাওয়া গেছে। কাউন্সিলের পক্ষ থেকে বলা হয়েছে, ভিনোহরাদনে শহরের কাছে একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। এটি মারিউপোল থেকে ১৪ কিলোমিটার (৮ মাইল) পূর্বে অবস্থিত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close