বিনোদন প্রতিবেদক

  ২৯ জানুয়ারি, ২০২২

শেষ হলো শিল্পী সমিতির নির্বাচন

আনন্দ-উৎসবে শেষ হলো শিল্পী সমিতির নির্বাচন। গতকাল শুক্রবার সকাল ৯টা ১২ মিনিটে শুরু হয়ে বিকাল ৬টা ১৫ মিনিটে শেষ হয় ভোটগ্রহণ। নির্বাচনে মোট ভোট পড়েছে ৩৭০টি। সমিতির ভোটার ছিলেন ৪২৮ জন। এদিন সাতটি বুথে ভোট নেওয়া হয়। ভোটগ্রহণ শেষে সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার পীরজাদা শহীদুল হারুন।

ভোট সুষ্ঠু হয়েছে জানিয়ে তিনি বলেন, এখন গণনা চলছে। সবশেষ রাত সাড়ে ৮টা পর্যন্ত ভোট গণনা চলছিল। তবে এবারের নির্বাচনে শাকিব খান, আরিফিন শুভ, অনন্ত জলিল, পপি, মাহিয়া মাহি, পরীমনি, নুসরাত ফারিয়া ও বর্ষার মতো শীর্ষ তারকারা ভোট দেননি।এবারের নির্বাচনে সভাপতি পদে অভিনেতা মিশা সওদাগর এবং সাধারণ সম্পাদক পদে চিত্রনায়ক জায়েদ খান এক প্যানেল থেকে নির্বাচন করছেন। অন্যদিকে সভাপতি পদে অভিনেতা ইলিয়াস কাঞ্চন এবং সাধারণ সম্পাদক পদে চিত্রনায়িকা নিপুণ আক্তার অপর প্যানেল থেকে নির্বাচন করছেন। দুজন স্বতন্ত্র প্রার্থীসহ ৪৪ জন চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

প্রধান নির্বাচন কমিশনার পীরজাদা হারুন বলেন, ‘শিল্পীরা বেশ নির্বিঘেœ ভোট দিয়েছেন। করোনার কারণে আমরা স্বাস্থ্যবিধি মানার চেষ্টা করেছি। তারপরও শিল্পীরা তো আবেগী মানুষ, বহুদিন পর সহশিল্পীদের সঙ্গে দেখা হয়েছে। স্বাস্থ্যবিধির কথা মনে রাখেননি।’ শিল্পী সমিতির নির্বাচনে ইলিয়াস-নিপুণ প্যানেলের সাধারণ সম্পাদক চিত্রনায়িকা নিপুণ অভিযোগ করেন জায়েদ খান টাকা দিয়ে ভোট কিনছে। অভিযোগ করতে হলে ভিডিও কিংবা স্টিল ছবিসহ প্রমাণ দিতে হবে।’

উল্লেখ্য, চলচ্চিত্র শিল্পীদের পেশাগত স্বার্থ রক্ষার্থে গঠিত এই বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি বা সংগঠন। ১৯৮৪ সালে গঠিত হয় সংগঠনটি। তবে শিল্পীদের এই সংগঠনের ইতিহাস আরো সুপ্রাচীন। ভারত উপমহাদেশে এর যাত্রা শুরু হয় ১৯৩২ সালে প্রতিষ্ঠিত ভারত চলচ্চিত্র সমিতির মাধ্যমে। ১৯৩৮ সালে কলকাতায় প্রতিষ্ঠিত হয় চিত্র ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র সমিতি। এরপর ১৯৩৯ সালে কলকাতায় নিখিল বঙ্গ চলচ্চিত্র সংঘ নামে আরএকটি সংগঠন প্রতিষ্ঠিত হয়। দেশ বিভাগের পর পূর্ববঙ্গের রাজধানী ঢাকায় ১৯৫২ সালে পূর্ববঙ্গ চলচ্চিত্র সমিতি নামে আরেকটি সংগঠন গঠিত হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close