গাজীপুর প্রতিনিধি

  ২৭ জানুয়ারি, ২০২২

বছরজুড়ে ফলবে পেঁয়াজ

বারি পেঁয়াজ-৫-এর উৎপাদনে মাঠ দিবসে বক্তারা

বারি পেঁয়াজ-৫ আগাম ও নাবি খরিপ মৌসুমে আবাদ উপযোগী স্বল্পমেয়াদি গ্রীষ্মকালীন। তবে উচ্চ ফলনশীল পেঁয়াজের এ জাতটি সারা বছর চাষ করা যায়। প্রতিটি গাছের উচ্চতা ৫০-৫৫ সেন্টিমিটার এবং প্রতিটি গাছে ১০-১২টি পাতা হয়। পেঁয়াজ গোলাকার এবং লালচে বর্ণের। প্রতিটি পেঁয়াজের গড় ওজন প্রায় ৯০-১০০ গ্রাম হয়ে থাকে। আমাদের দেশে পেঁয়াজের জাতীয় গড় ফলন হেক্টরপ্রতি ১০ দশমিক ৫৬ টন হলেও বারি পেঁয়াজ-৫-এর হেক্টর প্রতি ফলন ১৬-২২ টন। এ জাতটিসহ বারির মসলা গবেষণা কেন্দ্র এখন পর্যন্ত পেঁয়াজের ছয়টি জাত উদ্ভাবন করেছে। পেঁয়াজের নতুন জাতগুলো যদি সঠিক পদ্ধতি অবলম্বন করে চাষাবাদ করা হয় তাহলে পেঁয়াজ উৎপাদনে শিগগিরই আমরা স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পারব।

গতকাল বুধবার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) গাজীপুর আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রে গ্রীষ্মকালীন বা সারা বছর চাষ উপযোগী বারি পেঁয়াজ-৫-এর উৎপাদন কলাকৌশল শীর্ষক মাঠ দিবসে বক্তারা এসব কথা বলেন। ওই গবেষণা কেন্দ্রের গবেষণা মাঠে অনুষ্ঠিত মাঠ দিবসের উদ্বোধন করেন বারির মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

গাজীপুর আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হরিদাস চন্দ্র মোহন্তের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন বারির মসলা গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. শৈলেন্দ্র নাথ মজুমদার।

‘বাংলাদেশে মসলাজাতীয় ফসলের গবেষণা জোরদারকরণ প্রকল্প’-এর অর্থায়নে আয়োজিত এ মাঠ দিবসে ১০০ জন কৃষক অংশ নেন। এ ছাড়া মাঠ দিবসে বারির আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্র, গাজীপুরের বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকরা অংশ নেন।

বক্তারা আরো জানান, পেঁয়াজ উৎপাদনে বিশ্বে বর্তমানে বাংলাদেশের অবস্থান তৃতীয়, যা আগে ছিল দশম। আমাদের দেশে বছরে পেঁয়াজের চাহিদা ৩৫-৩৬ লাখ টন। সেখানে গত বছর আমাদের পেঁয়াজ উৎপাদন হয়েছে ৩২ লাখ টন। গত ১ বছরে আমাদের দেশে পেঁয়াজ উৎপাদন বেড়েছে প্রায় ৮ লাখ টন। প্রতি বছর আমাদের প্রায় ১০ লাখ টন পেঁয়াজ আমদানি করতে হয়, যা মসলা আমদানির অর্ধেক। গ্রীষ্মকালীন বারি পেঁয়াজ-৫ আগাম চাষে মার্চ থেকে জুন এবং নাবি চাষে আগস্ট থেকে অক্টোবর মাসে চাষ করা যায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close