নিজস্ব প্রতিবেদক

  ২৪ জানুয়ারি, ২০২২

চুল পড়া রোধে রসুন...

রসুন মসলা ও ভেষজ উপাদান হিসেবে বহুল ব্যবহৃত। কিন্তু রসুনের গুণ শুধু খাবারের স্বাদ বৃদ্ধিতেই সীমাবদ্ধ নয়, এর রয়েছে আরো অনেক গুণ। সাম্প্রতিককালের এক গবেষণায় দেখা গেছে, জৈব গুণসম্পন্ন এই ঝাঁঝালো মসলাটি চুলের গোড়া এতটাই মজবুত করে যে, চিরুনির আঘাতেও চুল ঝরে পড়ে না। এছাড়াও চুলে ও মাথার ত্বকে রসুনের রস লাগালে নতুন চুল গজায়। রসুনে থাকা জিঙ্ক এবং কপার মাথার তালুর রক্ত চলাচল বাড়ায়। মাথার ত্বকের ইনফেকশন ও খুশকির সমস্যাও দূর করে। রসুনের রসে প্রচুর পরিমাণ অ্যালিসিন থাকে, যা রক্তে হিমোগ্লোবিন সঞ্চালন বাড়িয়ে দিয়ে নতুন চুল গজাতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, তেলের মতো করে চুলে ও মাথার ত্বকে রসুনের রস লাগালে অনেক দ্রুত নতুন চুল গজায়। যেভাবে ব্যবহার করবেন :

১. রসুনের রস করে সরাসরি মাথার তালুতে ম্যাসাজ করে লাগান।

রসুন এবং তেলের মিশ্রণ : তেল এবং রসুন উভয়ই সাহায্য করে নতুন চুল গজাতে। এমনকি মাথার তালুর ইনফেকশন এবং ব্যাকটেরিয়াও দূর করে দেয় রসুনের তেল। এক টেবিল চামচ রসুনের রসের সঙ্গে আধা কাপ নারকেল তেল মিশিয়ে অল্প আঁচে জ্বাল দিন। কুসুম গরম হয়ে এলে এটি মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। এক ঘণ্টা বা তারচেয়ে বেশি সময় এটি চুলে রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন।

২. রসুনের প্যাক বানিয়ে নিন : রসুনের সেলিনিয়াম ভিটামিন ই এবং ডিমের প্রোটিনের সঙ্গে মিশে চুল পড়া রোধ করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে।

৩. একটি ডিমের সাদা অংশ ভালো করে ফেটে নিন। এক টেবিল চামচ অলিভ অয়েল এবং এক টেবিল চামচ রসুনের রস মেশান। এবার প্যাকটি চুলে ভালো করে ম্যাসাজ করে লাগান। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। রসুনের সেলিনিয়াম ভিটামিন ই এবং ডিমের প্রোটিনের সঙ্গে মিশে চুলের পড়া রোধ করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। সপ্তাহে একবার এই প্যাকটি ব্যবহার করুন। এটি নতুন চুল গজাতে সাহায্য করবে।

৪. কন্ডিশনারের সঙ্গে রসুনের পাউডার মিশিয়ে নিন : প্রথমে রসুনের কোয়া রোদে শুকিয়ে নিন। তারপর এটি গুঁড়ো করে পাউডার তৈরি করুন। এবার কন্ডিশনারের সঙ্গে রসুনের পাউডার মিশিয়ে নিন। এটি চুলে কন্ডিশনার হিসেবে ব্যবহার করুন। আপনি চাইলে এতে রসুনের রসও মেশাতে পারেন। এটি চুল পড়া রোধ করতে সাহায্য করবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close