reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জানুয়ারি, ২০২২

মেয়রের উন্নয়ন ভাবনা

আধুনিক শহর গড়ব

অগ্রাধিকার ভিত্তিতে পৌরবাসীর সমস্যা সমাধানের পাশাপাশি একটি আধুনিক পৌরসভা গড়ে তোলার জন্য নিরলস কাজ করে যাচ্ছি। শিক্ষার মানোন্নয়ন ও স্বাস্থ্যসেবা নিশ্চিতে মাসে শহরের প্রাথমিক বিদ্যালয়গুলোর শিক্ষকদের সঙ্গে এবং হাসপাতাল ও স্বাস্থ্যসেবাকেন্দ্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করা হচ্ছে। নির্বাচনের সময় দেওয়া প্রতিশ্রুতির সিংহভাগই বাস্তবায়ন করেছি। বাকি সমস্যা আগামী নির্বাচনের আগেই শেষ করতে পারব বলে আশা করছি। প্রতিদিনের সংবাদকে কথাগুলো বলছিলেন ঈশ্বরগঞ্জ পৌরসভার মেয়র আবদুস ছাত্তার। সাক্ষাৎকার নিয়েছেন ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি রুহুল আমিন রিপন।

ময়মনসিংহ শহর থেকে ২৪ কিলোমিটার পূর্বে ঈশ্বরগঞ্জ পৌরসভার অবস্থান। ১৯৯৭ সালের ৭ অক্টোবর এই পৌরসভার যাত্রা শুরু হয়। ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত পৌরসভাটির অবস্থান ১২ দশমিক ৪১ বর্গকিলোমিটার। এখানে ৩৮ হাজার লোকের বাস। মোট ভোটার ২১ হাজার ৩৮১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১০ হাজার ৭০৯ জন ও নারী ভোটার ১০ হাজার ৬৭২ জন। ২০১১ সালের ৩ অক্টোবর পৌরসভাটি প্রথম শ্রেণিতে উন্নীত হয়। বর্তমানে মেয়রের দায়িত্ব পালন করছেন মুক্তিযোদ্ধা আবদুস ছাত্তার।

তিনি ২০১৫ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে জয়ী হন। পৌর পিতার দায়িত্ব পাওয়ার পর ঈর্ষণীয় উন্নয়নমূলক কাজ করায় পৌরবাসীর প্রিয় হয়ে ওঠেন। তারপর ২০২১ সালের নির্বাচনে আবারও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে দ্বিতীয়বার নির্বাচিত হন তিনি। বর্তমানে বিভিন্ন উন্নয়নমূলক কর্মযজ্ঞ শুরু করে ওই পৌরসভায় এক নজির স্থাপন করেছেন তিনি।

মেয়র বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শোষিত মানুষের স্বপ্ন বাস্তবায়নে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর নির্দেশেই আমি এলাকার মানুষকে সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করছি। উন্নয়ন কাজগুলোর মধ্যে রয়েছে সিসি ও আরসিসি রাস্তা নির্মাণ, রাস্তা সংস্কার, পেলাসাইটিং, ব্রিগ ড্রেন, ইউড্রেন, ডাস্টবিন, পৌর মার্কেট নির্মাণ, বাজার উন্নয়ন, কমিউনিটি শৌচাগার, পাবলিক টয়লেট নির্মাণ, গভীর ও অগভীর নলকূপ, বাসায় বাসায় সুপেয় পানি সরবরাহ, শতভাগ বিদ্যুৎ উল্লেখযোগ্য।

পৌরশহরকে একটি আধুনিক শহর হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বাজার দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান, শহরে যানজট নিরসনের জন্য বাস, অটোরিকশার জন্য স্ট্যান্ড করার সিদ্ধান্ত নিয়েছি। তাছাড়া শহরের বর্জ্য নিষ্কাশনের জন্য প্রকল্প প্রক্রিয়াধীন আছে, যা দ্রুত শেষ হবে।

পৌর এলাকায় শিক্ষার মান উন্নয়নে বিভিন্ন উদ্যোগ নিয়েছেন, পৌর এলাকায় সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র-শিক্ষকদের সঙ্গে মতবিনিময় ও শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করার জন্য নিয়মিত যোগাযোগ করা। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা, পৌর এলাকার প্রতিটি মসজিদে অজুখানা ও টয়লেট নির্মাণ, রাস্তায় রাস্তায় সোলার ল্যাম্পপোস্ট।

অপরদিকে পৌর এলাকায় ৫০ শয্যার একটি হাসপাতাল, যা মানুষের স্বাস্থ্য খাতের জন্য খুবই একটি গুরুত্বপূর্ণ বিষয়। যেখানে পৌরবাসীর জন্য চিকিৎসা ও ঔষধ সরবরাহে মেয়র বীর মুক্তিযোদ্ধা আবদুস ছাত্তার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে যাচ্ছেন। যেন পৌরবাসীর চিকিৎসা খাতে কোনো প্রকার কষ্ট না করতে হয়।

মেয়র বীর মুক্তিযোদ্ধা আবদুস ছাত্তার কমান্ডার বলেন, বঙ্গবন্ধুর ডাকে ১৯৭১ সালে জীবনবাজি রেখে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছিলাম। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা নির্মাণে দায়িত্ব পাওয়ার পর থেকে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের স্বপ্ন বাস্তবায়নের অংশ হিসেবে এ পৌরসভাকে একটি আধুনিক পৌরসভা হিসেবে গড়ে তোলার জন্য কাজ করে যাচ্ছি। প্রতিষ্ঠা হওয়ার পর থেকে ২০১৫ সালের আগ পর্যন্ত তেমন কোনো উন্নয়ন না হওয়ায় নানা দুর্ভোগে ছিল পৌরবাসী। পৌরবাসীর এ সীমাহীন দুর্ভোগ লাঘবের জন্যে উন্নয়নের নজির স্থাপন করেছি। যার সুফল পৌরবাসী ভোগ করছে। উন্নয়নের এ ধারাবাহিকতা রক্ষায় সবার সহযোগিতা ও দোয়া চাই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close