হাসমত আলী, গাজীপুর

  ২১ জানুয়ারি, ২০২২

গাজীপুরে পিঠার বাহার

তরুণ প্রজন্মকে বাঙালির ঐতিহ্যবাহী নানা রকম পিঠাপুলির সঙ্গে পরিচয় করানোর উদ্দেশ্যে গাজীপুর সদর উপজেলার রাজেন্দ্রপুর এলাকার ইকবাল সিদ্দিকী কলেজ ক্যাম্পাসে গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হলো পিঠা উৎসব। সকালে ওই পিঠা উৎসবের উদ্বোধন করেন জেলার প্রবীণ শিক্ষক সুনীল চন্দ্র সেন।

ইকবাল সিদ্দিকী এডুকেশন সোসাইটি পরিচালিত ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজ, কচিকাঁচা অ্যাকাডেমি ও নয়নপুর এন এস আদর্শ বিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষক-অভিভাবকদের তৈরি বাহারি পিঠা নিয়ে এ উৎসবের আয়োজন করা হয়।

পিঠা উৎসবে বাহারি পিঠার মধ্যে উল্লেখযোগ্য ছিল পাটিসাপটা, ভাঁপা পিঠা, নকশি পিঠা, মাংসপুলি, দুধপুলি, নারকেলপুলি, দুধচিতই, দুধপোয়া, ঝালপোয়া, মালপোয়া, সেমাই পিঠা, ডিম পিঠা, মাংস-ঝাল পিঠা, লবঙ্গ লতিকা পিঠা, জামাই পিঠা, থামি পিঠা, অঙ্কন পিঠা, চিরুনি পিঠা, ঝিনুক পিঠা, দুধ গুগল, বিস্কুট পিঠা, সমুচা পিঠা, ছিটা পিঠা এবং সুজির হালুয়া প্রভৃতি।

ব্যতিক্রমী এই পিঠা উৎসবে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের শ্রেণিভিত্তিক ১৫টি স্টল করা হয়। তবে পিঠা অর্থের বিনিময়ে বিক্রি হয়নি। শিক্ষার্থী-শিক্ষক-অভিভাবকরা পিঠা জমা দিয়ে একটি শুভেচ্ছা কুপন সংগ্রহ করেন এবং সেই কুপন যেকোনো স্টলে জমা দিয়ে পছন্দমতো পিঠার স্বাদ গ্রহণ করেন।

উৎসবে স্বাস্থ্যবিধি মেনে শুধু প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের প্রবেশাধিকার সংরক্ষিত ছিল।

দশম শ্রেণির শিক্ষার্থী জেসমিন আক্তার মনি অনুভূতি ব্যক্ত করে বলে, ‘খাওয়া তো দূরের কথা এত পিঠার নামও আমি আগে কখনো শুনিনি, এক রকম পিঠা নিয়ে এসে নানা রকম পিঠা খেলাম, অনেক নতুন নতুন পিঠার নাম জানলাম। আমি অভিভূত।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close