প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ জানুয়ারি, ২০২২

এত সুস্বাদু গাজরের হালুয়া!

গাজর অত্যন্ত জনপ্রিয় একটি সবজি। এটা দেখতে যেমন সুন্দর তেমনি খেতেও সুস্বাদু। গাজরের হালুয়া অনেকের কাছেই অতি প্রিয়। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। গাজরের মধ্যে থাকা বিটা ক্যারোটিন দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। গাজরের হালুয়া অনেকের কাছেই অতি প্রিয়।

পৃথিবীর বিভিন্ন দেশে লাল, সাদা, হলদে নানা বর্ণের গাজর দেখা যায়। তবে আমাদের দেশে জন্মে কমলা রঙের গাজর। সবজি হিসেবে গাজরের ব্যবহার ব্যাপক। মাছ-গোশতের সঙ্গেও খাওয়া যায়। সালাদ হিসেবেও গাজর বেশ জনপ্রিয়।

আসুন জেনে নেই স্বাস্থ্যকর এই হালুয়ার প্রস্তুত প্রণালীÑ

উপকরণ : গাজর : ৫০০ গ্রাম, দুধ আধা লিটার, ঘি ৬০ গ্রাম, দারুচিনি গুঁড়ো পরিমাণ মতো, চিনি ১০০ থেকে ১৫০ গ্রাম, খোয়া ১৫০ গ্রাম, কাজুবাদাম ও কিসমিস পরিমাণ মতো।

প্রণালী : গাজরগুলোকে ভাল করে ধুয়ে নিয়ে কুঁচিয়ে ফেলুন। একটি পাত্রে দুধ গরম করতে দিন। দুধ কিছুটা গরম হয়ে এলে কুরিয়ে রাখা গাজর যোগ করুন। খেয়াল রাখুন দুধ যেন অতিরিক্ত ঘন না হয়ে যায়। অন্য একটি পাত্রে ঘি ও দারুচিনি গুঁড়ো দিয়ে দিন। মিনিট পাঁচেক পর খোয়া ভালো করে কুরিয়ে ঢেলে দিন পাত্রে। একটু রান্না হয়ে এলে মিশ্রণটি ঢেলে দিন দুধ ও গাজরের মিশ্রণের মধ্যে। ঘন হয়ে আসা পর্যন্ত নাড়তে থাকুন। ঘন হয়ে এলে নামিয়ে নিয়ে কাজু ও কিশমিশ ছড়িয়ে পরিবেশন করুন জিভে জল আনা গাজরের হালুয়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close