প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ জানুয়ারি, ২০২২

৫৫৫.৫৫ ক্যারেটের ব্ল্যাক ডায়মন্ড

বিক্রি হবে ৫৫৫.৫৫ ক্যারেটের ব্ল্যাক ডায়মন্ড। আরব আমিরাতের দুবাইয়ে শুরু হয়েছে ‘মহাকাশ থেকে আসা’ বিরল ওই ডায়মন্ডের প্রদর্শনী। দ্য এনিগমা নামের এই কালো হীরাটি বিশ্বের সবচেয়ে বড় ব্ল্যাক ডায়মন্ড। দ্য এনিগমার আকৃতি মধ্যপ্রাচ্যের নিরাপত্তার প্রতীক হামসার আদলে। ৫৫৫.৫৫ ক্যারেটের পাশাপাশি এটিতে ঠিক ৫৫টি দিক বা মুখ রয়েছে। খবর সিএনএনের।

নিউইয়র্কভিত্তিক বহুজাতিক নিলাম সংস্থা সোথবিস অকশন হাউসের পক্ষ থেকে এটিকে দুবাইয়ের এই প্রদর্শনীতে তোলা হয়েছে। দুবাইয়ের পর লস অ্যাঞ্জেলস ও লন্ডনেও হীরাটি প্রদর্শিত হবে। এরপর আগামী ৩ থেকে ৯ ফেব্রুয়ারি লন্ডনে এটি বিক্রির জন্য অনলাইন নিলামে তোলা হবে। সেখানে ৬৮ লাখ ডলারে (৫০ লাখ ব্রিটিশ পাউন্ড) হীরাটি বিক্রি হবে বলে আশা করা হচ্ছে।

নিলাম সংস্থাটি জানিয়েছে, তারা এর পেমেন্ট হিসেবে ক্রিপ্টোকারেন্সি গ্রহণ করবে। সংস্থাটির রত্ন ও অলঙ্কার বিশেষজ্ঞ সোফি স্টিভেন্স। তিনি জানান, ২৬০ কোটি বছর আগে যখন একটি উল্কা পৃথিবীতে আঘাত করেছিল তখন এই ব্ল্যাক ডায়মন্ডটি তৈরি হয়েছিল বলে মনে করা হয়। কিংবা পৃথিবীতে আঘাত হানা হীরা বহনকারী কোনো গ্রহাণু থেকে এসেছে এটি।

সোথেবিস অকশন হাউস বলছে, এই আকৃতির প্রাকৃতিক কালো হীরা পৃথিবীতে খুবই বিরল। ব্ল্যাক ডায়মন্ড, কার্বোনাডো ডায়মন্ড নামেও পরিচিত। দ্য এনিগমা নামে পরিচিতি পাওয়া এই কালো হীরাটি ২.৬ থেকে ৩.৮ বিলিয়ন বছর আগের হতে পারে। এতে নাইট্রোজেন ও হাইড্রোজেনের পরিমাণও শনাক্ত হয়েছে। সোথবিসের গয়না বিশেষজ্ঞ নিকিতা বিনানি হীরাটিকে ‘একটি সত্যিকারের প্রাকৃতিক ঘটনা’ হিসেবে বর্ণনা করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close