প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৭ জানুয়ারি, ২০২২

ব্রেড ফ্রিজে রাখা অনুচিত কেন?

পাউরুটি, বার্গার কিংবা বিভিন্ন ধরনের ব্রেড ভালো থাকে রুম টেম্পারেচারেই। ঘরে তৈরি ব্রেড তিন থেকে পাঁচ দিন পর্যন্ত ফ্রিজের বাইরে টাটকা রেখে খেতে পারবেন। তবে এর বেশি রাখতে চাইলে ফ্রিজে সংরক্ষণ করতেই হবে। ব্রেড ফ্রিজে রাখারও রয়েছে পদ্ধতি। যদিও বিশেষজ্ঞরা বলেন, মেয়াদ থাকা অবস্থায় ফ্রিজের বাইরে রেখে ব্রেড খেয়ে ফেলা ভালো। এতে স্বাদ ও পুষ্টিগুণ অটুট থাকে। ব্রেড ফ্রিজে রাখা অনুচিত কেন? ক্লেমসন বিশ্ববিদ্যালয়ের এক্সটেনশন ফুড প্রোগ্রাম ও সেফটি ডিরেক্টর কিম্বারলি জানান, ব্রেড ফ্রিজে রাখলে এমনিতে কোনো স্বাস্থ্যঝুঁকি নেই। তবে ব্রেডের স্বাদে হেরফের হয় ফ্রিজে রাখার কারণে। ব্রেড ময়েশ্চার হারিয়ে ফেলে। ফ্রিজের ঠাণ্ডা বাতাসে ব্রেডের নরম অংশ জমাটবেঁধে যায়। ফলে শুষ্ক ও শক্ত হয়ে ব্রেড তার স্বাভাবিক স্বাদ হারিয়ে ফেলে।

কীভাবে সংরক্ষণ করবেন ব্রেড? ব্রেড যদি ঘরে তৈরি হয়, তবে এয়ারটাইট বক্সে ফ্রিজের বাইরেই রেখে দিন তিন থেকে পাঁচ দিন পর্যন্ত। কেনা ব্রেডের ক্ষেত্রে সাত দিন বা মেয়াদ থাকা পর্যন্ত রুম টেম্পারেচারে রাখতে পারেন।

ব্রেড ফ্রিজে রাখা অনুচিত কেন? ছয় মাস পর্যন্ত ব্রেড ফ্রিজে রেখে খেতে পারবেন, তবে সঠিক পদ্ধতিতে সংরক্ষণ করতে হবে। ব্রেডগুলো পিস অনুযায়ী পাতলা প্লাস্টিকের র?্যাপ করে ফয়েল পেপার দিয়ে মুড়ে নিন। তবে, টাটকা ব্রেড খেতে চাইলে ফ্রিজে না রেখে খেয়ে ফেলুন মেয়াদ থাকা সময়ের মধ্যেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close