প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৩ জানুয়ারি, ২০২২

প্রসাধনী ছাড়াই ভালো থাকবে ত্বক...

ত্বক ভালো রাখতে নানা রকম প্রসাধনীতে ভরে গেছে ঘর? বাহারি সিরাম, টোনার, ক্লিনজারের ভিড়ে সময় তো চলে যাচ্ছে দেদার তবে কাজের কাজ কিছুই হচ্ছে না, ত্বকের সেই বেহাল দশাই। ত্বক ভালো রাখতে চাইলে শুধু প্রসাধনীই নয় ত্বককে ভেতর থেকে সুস্থ রাখাটা ভীষণই জরুরি। তাই চলুন জেনে নিই প্রসাধনী ছাড়াই ত্বক ভালো রাখতে কী কী পদক্ষেপ নেবেন।

১. শরীর সুস্থ রাখতে হোক বা ত্বক ভালো রাখতে রোজ পর্যাপ্ত পরিমাণে পানি পান করতেই হবে। পানি পানের কোনো বিকল্প নেই। শরীর সুস্থ রাখতে হোক বা ত্বক ভালো রাখতে রোজ পর্যাপ্ত পরিমাণে পানি পান আপনাকে করতেই হবে। রোজ আড়াই থেকে তিন লিটার পানি পান করবেন। এতে শরীরের ভেতরের ক্রিয়াকলাপ ঠিক থাকবে এতে শরীর ও ত্বক দুইই ভালো থাকবে।

৪. মৃত কোষ তুলে ফেলতে নিয়মিত স্ক্র্যাব করে ত্বকের ধরন বুঝে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বকের ধরন বুঝে ত্বকের যত্ন নিন। চলছে শীতকাল, এ সময়ে ত্বক দ্রুত শুষ্ক হয়ে ওঠে তাই ত্বককে সবসময় আর্দ্র রাখার চেষ্টা করুন। মৃত কোষ তুলে ফেলতে নিয়মিত স্ক্র্যাব করে ত্বকের ধরন বুঝে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

৫. খাবারে অনীহা শুধু আপনার ত্বকই না চুল পরারও কারণ হতে পারে। ডায়েটেও খেয়াল রাখুন। আপনার খাদ্যাভ্যাসের ওপরও কিন্তু নির্ভর করে আপনার ত্বক কেমন থাকবে। তাই নিয়মিত সুষম পুষ্টিকর খাবার খান এতে করে আপনিও সুস্থ থাকবেন সেই সঙ্গে ত্বকও ভালো থাকবে। খাবারে অনীহা শুধু আপনার ত্বকই না চুল পরারও কারণ হতে পারে।

৬. স্পঞ্জ, ব্রাশ, তুলি, ব্লেন্ডার ইত্যাদি ভালো করে পরিষ্কার না করার ফলেও অনেক সময় আমাদের ত্বক ক্ষতিগ্রস্ত হয়।

আর সবচেরে গুরুত্বপূর্ণ হলো সাজগোজের সরঞ্জাম নিয়মিত মনোযোগ দিয়ে পরিষ্কার করুন। স্পঞ্জ, ব্রাশ, তুলি, ব্লেন্ডার ইত্যাদি ভালো করে পরিষ্কার না করার ফলেও অনেক সময় আমাদের ত্বক ক্ষতিগ্রস্ত হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close