প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ জানুয়ারি, ২০২২

করোনা প্রতিরোধে গোলমরিচ...

বিশ্বজুড়ে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। কোভিড থেকে বাঁচতে বিশেষজ্ঞরা বারবার বলছেন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার দিকে নজর দিতে। কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কী খাবেন তা ভেবে পান না অনেকেই। কিন্তু জানেন কি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে অনেক উপাদানই মজুদ রয়েছে প্রায় সব রান্নাঘরেই। সেখান থেকেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজে আসতে পারে গোলমরিচ।

গোলমরিচে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট। গোলমরিচ উপস্থিত একটি উপাদান হলো পিপেরাইন। এই উপাদানগুলো বিভিন্ন রকমের প্রদাহ ও বার্ধক্যজনিত নানা রকম সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। বিভিন্ন ধরনের দীর্ঘমেয়াদি রোগ ও অ্যালার্জিজনিত প্রদাহ থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করে পিপেরাইন। প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রে হাঁপানি এবং জ্বরের পথ্য হিসেবেও ব্যবহৃত হতো গোলমরিচ।

বিশেষজ্ঞদের মতে, রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে গোলমরিচ। বিশেষত অতিরিক্ত ওজন যুক্ত ব্যক্তিদের ক্ষেত্রে এটি সাহায্য করতে পারে বলেই মত তাদের।

উচ্চ কোলেস্টেরল শরীরে নানা বিপদ ডেকে আনে। গবেষণা বলছে, মরিচের গুঁড়া খাবারের তালিকায় থাকলে বিভিন্ন গুরুত্বপূর্ণ উপাদানের শোষণ বৃদ্ধি পায়। হ্রাস পায় রক্তের এলডিএল বা খারাপ কোলেস্টেরলের পরিমাণও।

আধুনিক গবেষণা অনুযায়ী ক্যানসার প্রতিরোধেও গোলমরিচের ভূমিকা রয়েছে বলে মত গবেষকদের একাংশের। স্তন ক্যানসার, প্রস্টেট ক্যানসার ও অন্ত্রের ক্যানসারে গোলমরিচ আলো দেখাতে পারে বলে আশা করছেন গবেষকরা। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close