প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ জানুয়ারি, ২০২২

নির্বাচনী সহিংসতায় নিহত ১

নরসিংদীর বেলাবতে নির্বাচনী সহিংসতায় আওয়ামী লীগ নেতা নিহত হয়েছে। গাজীপুরের শ্রীপুরে নির্বাচনী সহিংসতার ৭ মামলায় আসামি করা হয়েছে ৫ শতাধিক। কুমিল্লার মুরাদনগরে নৌকার সমর্থক ও ময়মনসিংহের নান্দাইলে নৌকা প্রার্থীর ওপর বর্বরোচিত হামলা ও ভোট কারচুপির প্রতিবাদ জানানো হয়েছে। যশোরের শার্শায় আ.লীগ অফিসে বোমা হামলায় যুবলীগ কর্মীসহ আহত হয়েছে তিনজন। খাগড়াছড়িতে ইউপি নির্বাচনে সর্বোচ্চ নিরাপত্তার দাবি উঠেছে। প্রতিনিধিদের পাঠানো খবরÑ

বেলাব (নরসিংদী) : বেলাবতে নির্বাচনী সহিংসতার ঘটনার ৬ দিন পর প্রতিপক্ষের হামলায় আহত আওয়ামী লীগ নেতা মো. জসিম উদ্দিন চিকিৎসাধীন অবস্থায় ঢাকার একটি হাসপাতালে সোমবার ভোরে মারা গেছেন। এসব তথ্য নিশ্চিত করেছেন নিহতের ছোট ভাই মো. রইছ উদ্দিন।

এলাকাবাসী ও নিহতের পরিবার জানান, গত ৪ জানুয়ারি উপজেলার সল্লাবাদ ইউনিয়ন পূর্ব নিলক্ষীয় ৩নং ওয়ার্ডে দুই মেম্বার প্রার্থীর সাবেক মেম্বার সামসুল হক ও শহিদুল্লার সমর্থকদের মধ্যে নির্বাচনী প্রচারণা নিয়ে কথা কাটাকাটি হয়। এ ঘটনায় শহিদুল্লাহ মেম্বারের লোকজন উত্তেজিত হয়ে সামসুল হক মেম্বার সমর্থকদের ওপর দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালায়।

এতে উভয়পক্ষের বেশ কয়েকজন আহত হয়। এ ঘটনায় উভয়পক্ষকে শান্ত করতে গেলে শহিদুল্লাহ মেম্বারের লোকজন নিহত আওয়ামী লীগ নেতা জসিম উদ্দিন প্রধানের ওপর এলোপাতাড়ি আঘাত করলে ঘটনাস্থলে জসিম গুরুতর আহত হয়।

এ অবস্থায় জসিম উদ্দিনকে প্রথমে বেলাব হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকায় রেফার্ড করেন। দীর্ঘ ৬ দিন চিকিৎসাধীন অবস্থায় গতকাল ভোর ৫টায় তিনি মারা যান। এ ঘটনায় সাবেক মেম্বার মো. সামসুল হক বাদী হয়ে ৮ জনকে আসামি করে এবং ১০-১২ জনকে অজ্ঞাত রেখে গত ৭ জানুয়ারি বেলাব থানায় একটি মামলা করেন।

এ ব্যাপারে মামলার বাদী সামসুল হক মেম্বর বলেন, নির্বাচন এবং পূর্বশত্রুতার জেরে আমার সমর্থকদের ওপর হামলা চালালে বেশ কয়েকজন আহত হয়। তাদের মধ্যে জসিম উদ্দিন ঢাকা আলী আজগর হাসপাতালে মারা যায়। এ ঘটনায় শহিদুল্লাহ মেম্বারসহ তাদের সমর্থকরা পলাতক থাকায় তাদের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

মামলার তদন্ত কর্মকর্তা এস আই মো. ইমরান বলেন, এ ঘটনায় একটি মামলা হয়েছে। ২নং আসামি শহিদুল্লাকে গ্রেপ্তার করা হয়েছে। বাকি আসামিদের দ্রুত গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে।

নান্দাইল (ময়মনসিংহ) : উপজেলার নান্দাইল ইউনিয়ন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান আনোয়ারুল হকের ওপর বর্বরোচিত হামলা ও ভোট কারচুপি করে তাকে পরাজিত করার প্রতিবাদ জানানো হয়েছে। রবিবার নান্দাইল ইউনিয়নের রসুলপুর মুক্তবাজার আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ প্রতিবাদ জানানো হয়।

সংবাদ সম্মেলনে আনোয়ারুল হক লিখিত বক্তব্যে বলেন, ৫ জানুয়ারি পঞ্চম ধাপে অনুষ্ঠিতব্য ইউপি নির্বাচনে ভোট কারচুপির মাধ্যমে তাকে জোর করে পরাজিত করা হয়েছে। ১নং দাতারাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রে ও ৫নং সাভার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট কারচুপির বিষয় তাৎক্ষণিকভাবে প্রশাসনের কাছে জানানো হলেও ব্যবস্থা গ্রহণ করা হয়নি। ফলে জোর করে নৌকার বিজয় ছিনিয়ে নেওয়া হয়েছে।

শ্রীপুর (গাজীপুর) : ৫ জানুয়ারি শ্রীপুরের ৮টি ইউনিয়নে নির্বাচনকে কেন্দ্র করে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে ঘটে বিচ্ছিন্ন ঘটনা। প্রচার কাজে বাধা, মারধর, অফিসে অগ্নিসংযোগের অভিযোগ রয়েছে। পৃথক ঘটনায় ছয় ইউনিয়নের মামলা করা হয়েছে ৭টি।

তার মধ্যে বরমী ইউনিয়নের লাকচতল এলাকায় আ.লীগ প্রার্থী নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ ভাঙচুরের ঘটনায় আনোয়ার হোসেন সরকার বাদী হয়ে বিদ্রোহী প্রার্থী তোফাজ্জল হোসেন ও তার ৪২ জন কর্মীসহ অজ্ঞাত ২০/৩০ জনের বিরুদ্ধে মামলা করেন।

কাওরাইদ ইউনিয়নের পাইটাল বাড়ি মোড়ে আ.লীগ প্রার্থীর নির্বাচনী অফিস ভাঙচুর এবং জুগিসিট কেন্দ্রে আ.লীগ প্রার্থীসহ সমর্থকদের মারধরের ঘটনায় আজিজুল হক আজিজ বাদী হয়ে মামলা করেছেন। মামলায় বিদ্রোহী প্রার্থী কামরুল হাসানের ৮৯ জনসহ অজ্ঞাত ৯০/১১০ জন কর্মী-সমর্থকের বিরুদ্ধে মামলা করা হয়।

রাজাবাড়ী ইউনিয়নের ধলাদিয়া কলেজ মাঠ সংলগ্ন স্থানে আ.লীগ প্রার্থীর নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ করা হয়। এ ঘটনায় আ.লীগ প্রার্থী হাসিনা মমতাজ বাদী হয়ে প্রতিপক্ষের ৩২ জনসহ অজ্ঞাত ৪০-৫০ জনের বিরুদ্ধে মামলা করেন।

তেলিহাটি ইউনিয়নের সাইটালিয়া বাজারে আওয়ামী লীগ প্রার্থী আলহাজ আ. বাতেন সরকারের নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনা ঘটে। এ ঘটনায় বাতেন সরকারের ছেলে ব্যারিস্টার মো. হুসনে মোবারক বাদী হয়ে স্বতন্ত্র প্রার্থী ফরিদ আহাম্মদ সরকারের ৪০ জনসহ অজ্ঞাত ২০/৩০ জনের বিরুদ্ধে মামলা করেন।

গোসিংগা ইউনিয়নের পশ্চিম বেড়াবাড়ি এলাকায় এবং বেড়াবাড়ি গ্রামে আ.লীগ প্রার্থীর দুটি নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনা ঘটে। এ ঘটনায় আ.লীগ প্রার্থী ছাইদুর রহমান বাদী হয়ে স্বতন্ত্র প্রার্থী খন্দকার মো. আসাদুজ্জামানের ১১ জন সমর্থকসহ অজ্ঞাত ২০-৩০ জনের বিরুদ্ধে মামলা করেছেন।

গাজীপুর ইউনিয়নের ৭নং ওয়ার্ড এলাকায় আ.লীগ মনোনীত প্রার্থীর প্রচারণায় প্রতিপক্ষের হামলা ও বাধার অভিযোগ রয়েছে। এ ঘটনায় আ.লীগ প্রার্থী আজাহার হোসেন বাদী হয়ে বিদ্রোহী প্রার্থী আলহাজ মো. সিরাজুল হক মাতবরের ৩৪ জন সমর্থকের বিরুদ্ধে মামলা করেন।

বেনাপোল : যশোরের শার্শা উপজেলার বাগআঁচড়ায় চেয়ারম্যান আবদুল খালেকের সমর্থকরা আওয়ামী লীগ অফিস বোমাবর্ষণ, হামলা, গুলি ও ভাঙচুর করেছে। হামলায় এক যুবলীগ কর্মীসহ তিনজন আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আহতরা হলো নবনির্বাচিত ইউপি সদস্য কামরুল হাসান, কামরুল হোসেন ও টুটুল বিশ্বাস। টুটুল বিশ্বাসের চোখে আঘাত লেগেছে। এ ঘটনায় চারজনকে আটক করেছে পুলিশ। এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

স্থানীয় চেয়ারম্যান (স্বতন্ত্র প্রার্থী) আবদুল খালেক ও নৌকার পরাজিত চেয়ারম্যান প্রার্থী ও বাগআঁচড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইলিয়াস কবীর বকুল পরস্পর উভয়কে দায়ী করেছেন।

খাগড়াছড়ি : গত ৫ জানুয়ারি পার্বত্য খাগড়াছড়ি জেলার সদর উপজেলার পাঁচটি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তবে পাঁচ ইউনিয়নের মধ্যে চারটিতে শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠান সম্পন্ন হলেও একটি কেন্দ্রে গোলোযোগের কারণে স্থগিত করা হয়েছে ৩নং গোলাবাড়ি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ফল। ওই ইউনিয়নের ৯নং ওয়ার্ডে পুনরায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই একটি কেন্দ্রের নির্বাচনকে ঘিরে এরই মধ্যে আতঙ্ক ছড়িয়েছে দুর্গম ত্রিপুরাপল্লীতে, রবিবার বিকালে জেলা প্রশাসক বরাবরে দেওয়া এক স্মারকলিপিতে এমনই অভিযোগ এনেছেন স্থানীয়রা।

মুরাদনগর (কুমিল্লা) : দলীয় প্রতীক না পেয়ে কুমিল্লার মুরাদনগরে এক যুবলীগ নেতার নেতৃত্বে নৌকা সমর্থকদের ওপরে হামলার অভিযোগে সংবাদ সম্মেলন করেছেন ভুক্তভোগীরা। গতকাল বিকালে উপজেলার টনকি ইউনিয়নে ওই সংবাদ সম্মেলন করেন তারা। অভিযুক্তদের বিরুদ্ধে থানায় লিখিত দেওয়া হলেও গতকাল সোমবার বিকাল পর্যন্ত কেউ গ্রেপ্তার হয়নি। ফলে এলাকায় আতঙ্ক বিরাজ করছে।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন টনকি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম, সহসভাপতি আবদুল মতিন মেম্বার, যুবলীগ নেতা অলি উল্লাহ সরকার, ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি জমির উদ্দিন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close