সংসদ প্রতিবেদক

  ০৯ ডিসেম্বর, ২০২১

খাসজমি উদ্ধারে সংসদীয় কমিটির সুপারিশ

প্রভাবশালীদের দখলে থাকা সারা দেশের খাজজমি উদ্ধারের সুপারিশ জানিয়েছে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। উদ্ধার হওয়া খাসজমিগুলো সুষম বণ্টনের মাধ্যমে ভূমিহীনদের মধ্যে বরাদ্দের জন্য কমিটির পক্ষ থেকে সুপারিশ করা হয়।

গতকাল বুধবার এ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১২তম বৈঠকে এ সুপারিশ জানানো হয়। কমিটির সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে সভায় অংশ নেন কমিটির সদস্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম এবং মো. আমিনুল ইসলাম। এ ছাড়াও সভায় উপস্থিত ছিলেন ভূমি সচিব, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সভার শুরুতে ভূমি মন্ত্রণালয় কমিটির সদস্য একাব্বর হোসেনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে রুহের মাগফিরাতের জন্য মোনাজাত করা হয়।

বৈঠকে বিভিন্ন স্থানে দখলদারের হাত থেকে খাসজমি উদ্ধারের প্রচেষ্টা অব্যাহত রাখার সুপারিশ করা হয়। এসব উদ্ধার হওয়া ভূমি ভূমিহীনদের মধ্যে বরাদ্দ দেওয়ার সুপারিশ করা হয়। ভূমি মন্ত্রণালয়ের অধীনের কর্মকর্তা-কর্মচারীদের সেবার মান উন্নয়ন করে সেবা গ্রহীতাদের হয়রানি বন্ধের সুপারিশ করা হয়। সেই সঙ্গে দুর্নীতিকারীদের শাস্তি নিশ্চিত করার পরামর্শ দেওয়া হয়।

ভবিষ্যতে ভূমি ব্যবস্থাপনার সুবিধার কথা বিবেচনা করে ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা সফট্ওয়্যার নির্মাণের কার্যক্রম চলছে বলে বৈঠকে অবহিত করা হয়। এ সংক্রান্ত কর্মপরিকল্পনার একটি তথ্য চিত্র বৈঠকে উপস্থাপন করা হয়।

এ ছাড়া চা বাগানসহ অন্যান্য লিজ প্রদানকৃত জমি থেকে সরকার যথাযথভাবে ভূমি উন্নয়ন কর পাচ্ছে কি না তা পরিদর্শন করে পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপনের সুপারিশ করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close